এ বার কৃষক মৃত্যুতে ২ লাখ, চাষেও সাহায্য, নতুন প্রকল্প ঘোষণা মমতার

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নতুন বছরে কৃষকদের জন্য নতুন প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বিকেলে নবান্নে সাংবাদিকদের সামনে নতুন এই প্রকল্পের নাম জানান তিনি।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, পশ্চিমবঙ্গে ৭২ লক্ষ কৃষক এবং খেত মজুর রয়েছেন। তাঁদের সুবিধার কথা মাথায় রেখেই এই প্রকল্প। কৃষক বন্ধু নামে ওই প্রকল্প কৃষকদের চাষাবাদে যেমন সাহায্য করবে, তেমন কোনও কৃষকের মৃত্যু হলে তাঁর পরিবারকে আর্থিক সঙ্কট থেকেওকিছুটা মুক্তি দেবে।

এই প্রকল্প অনুযায়ী, ১৮ থেকে ৬০ বছর বয়সী কোনও কৃষকের মৃত্যু হলে ২ লক্ষ টাকা পাবে তাঁর পরিবার। দুর্ঘটনা, রোগে বা স্বাভাবিক মৃত্যুর ক্ষেত্রেও এই শর্ত প্রযোজ্য। আর কৃষকদের জন্য দ্বিতীয় সুবিধা হল চাষাবাদে আর্থিক সাহায্য। প্রতি একর জমির জন্য দু'দফায় ৫ হাজার টাকা পাবেন কৃষকেরা। এই সমস্তটা চালু হবে নতুন বছর থেকেই। তবে আপাতত সুবিধাগুলো নেওয়ার জন্য ফেব্রুয়ারি মাস থেকে ফর্ম পূরণ করতে পারবেন কৃষকেরা।

চলতি বছরেই চাষিদের জন্য খাজনা ও মিউটেশন ফি মকুব করেছেন মুখ্যমন্ত্রী। জমির মিউটেশনও পুরোপুরি অনলাইনে করার কথা ঘোষণা করেছেন।

এ দিন কৃষকদের জন্য প্রকল্পের পাশাপাশি সমস্ত রাজ্যবাসীকে নতুন বছরের শুভেচ্ছা জানান তিনি। জানিয়েছেন, রাত ১২টা বাজলেই রাজ্য সরকারের পক্ষ থেকে সাইরেন বাজানো হবে।