৩৭ বছর পর মেলবোর্নে টেস্ট জয় ভারতের


ভারত ৪৪৩/৭ (ডিঃ) ও ১০৬/৮ (ডিঃ) :অস্ট্রেলিয়া ১৫১ ও ২৬১


মেলবোর্ন : বৃষ্টির ভ্রুকুটি বাধা হয়নি। বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়াকে ১৩৭ রানে দুরমুশ করে ইতিহাস গড়ল ভারত। এই জয়ের সুবাদে কোহলি বাহিনী শুধু সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল না, সেই সঙ্গে গাভাসকর-বর্ডার ট্রফিও দখলে রাখল। সিডনিতে হবে সিরিজের চতুর্থ তথা শেষ টেস্ট (৩-৭ জানুয়ারি)। ভারত যদি ম্যাচটি হেরেও যায়, তাহলে সিরিজ ২-২ ব্যবধানে শেষ হবে। আর অন্তত পক্ষে ড্র করতে পারলে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটবে ক্যাপ্টেন কোহলির হাত ধরে। ক্রিকেট পণ্ডিতরা বলছেন, মেলবোর্নে ঐতিহাসিক টেস্ট জয় ভারতের মনোবল অনেকটাই বাড়িয়ে দিল। সিডনিতে কোহলিদের থামানো পেইনদের পক্ষে সহজ হবে না।

ভারত শেষবার মেলবোর্নে টেস্ট জিতেছিল ১৯৮০-৮১ মরশুমে সুনীল গাভাসকরের নেতৃত্বে। কপিল দেবের আগুনে বোলিংয়ের সামনে ধরাশায়ী হয়েছিল গ্রেগ চ্যাপেলের অস্ট্রেলিয়া। পরবর্তী ৩৭ বছরে ইয়ারা নদী দিয়ে অনেক জল গড়িয়েছে। কিন্তু এমসিজি'তে টেস্ট জয় অধরা মাধুরী হয়ে থেকে গিয়েছে 'টিম ইন্ডিয়া'র কাছে। ২০১৪ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারত মেলবোর্ন টেস্ট ড্র করেছিল। কিন্তু ম্যাচের পরেই মাহি আচমকা টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছিলেন। নতুন নেতা হিসেবে বিসিসিআই বেছে নিয়েছিল বিরাট কোহলিকে। কাকতালীয়ভাবে সেই মেলবোর্নেই অস্ট্রেলিয়াকে হারিয়ে বৃত্ত পূর্ণ করলেন ক্যাপ্টেন কোহলি। বক্সিং ডে টেস্টে এই প্রথম জয়ের স্বাদ পেল 'টিম ইন্ডিয়া'। অধিনায়ক হিসেবে বিদেশের মাটিতে ১১টি টেস্ট জিতে সৌরভ গাঙ্গুলির রেকর্ডও স্পর্শ করে ফেললেন বিরাট। তিনি বলেছেন, 'এই সাফল্য পরের ম্যাচেও আমরা ধরে রাখতে চাই। ট্রফি নিশ্চিত হয়েছে। সিডনিতে সিরিজ জেতার লক্ষ্যে নামব।' ভারতের প্রথম বক্সিং ডে টেস্ট জয়ের নায়ক যশপ্রীত বুমরাহ। তাঁর আগুনে বোলিংয়ের সামনে প্রথম ইনিংসে তাসের ঘরের মতো ভেঙে পড়েছিল অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। আরও একটি রেকর্ড ঝুলিতে পুরে ফেলেছেন বুমরাহ। অস্ট্রেলিয়ার মাটিতে একটি টেস্টে সর্বাধিক উইকেট নিয়ে তিনি পিছনে ফেলে দিলেন কপিল দেবকে। ১৯৮৫ সালে অ্যাডিলেড টেস্টে কপিল ১০৯ রান দিয়ে পেয়েছিলেন ৮টি উইকেট। এমসিজি'তে দুই ইনিংস মিলিয়ে মাত্র ৮৬ রানের বিনিময়ে বুমরাহ আউট করেছেন অস্ট্রেলিয়ার ন'জন ব্যাটসম্যানকে।

পঞ্চম দিনে ভারতের জয়ের পথে বাধা হয়ে দাঁড়িয়েছিল বৃষ্টি। পূর্বাভাস মতোই সকাল থেকে মেলবোর্নে আকাশের মুখ ছিল ভার। প্রথম সেশন পুরো ভেস্তে যায়। লাঞ্চের পর আকাশ অনেকটাই পরিস্কার হয়। পিচের উপর থেকে কভার সরতেই গ্যালারিতে ভারতীয় সমর্থকরা স্লোগান তোলেন, 'জিতেগা ভাই জিতেগা, ইন্ডিয়া জিতেগা...।' রবিবার, ম্যাচের পঞ্চম দিনে অস্ট্রেলিয়ার বাকি দু'টি উইকেট তুলে নিয়ে জয়ের কড়ি জোগাড় করতে ভারতীয় বোলারদের লেগেছে মাত্র ২৭টি ডেলিভারি। গতকাল অস্ট্রেলিয়ার স্কোর ছিল ৮ উইকেটে ২৫৮ রান। প্যাট কামিন্স ৬১ ও নাথান লিয়ঁ ৬ রানে অপরাজিত ছিলেন। কিন্তু তিন রানের মধ্যেই অস্ট্রেলিয়ার বাকি দু'টি উইকেটের পতন ঘটে। ২৬১ রানেই শেষ হয়ে যায় অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস। ভারতকে দিনের প্রথম সাফল্যটি এনে দেন বুমরাহ। তাঁর বলে প্রথম স্লিপে প্যাট কামিন্সের ক্যাচটি ধরেন পূজারা। পরের ওভারে ইশান্ত শর্মার বাউন্সারে নাথান লিয়ঁ (৭) কট বিহাইন্ড হতেই ১৫০তম টেস্ট জয়ের নজির গড়ে ফেলে 'টিম ইন্ডিয়া'।