তিনগুণ বৃদ্ধি পেয়েছে আয়: বড়সড় ঘোষণা মমতার


কলকাতাঃ  তিনগুণ বৃদ্ধি পেয়েছে কৃষকদের আয়। বাম আমলের তুলনায় যা কিনা অনেকটাই। কৃষক দিবসে সোশ্যাল মিডিয়ায় এই দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপি শাসিত রাজ্যগুলিতে একের পর এক কৃষক আত্মহত্যার ঘটনা বারবার সংবাদ শিরোনামে উঠে এসেছে। সেখানে দাঁড়িয়ে বাংলায় যেভাবে কৃষকদের আয় বৃদ্ধি পাচ্ছে তা সামনে এনে কার্যত মোদী-অমিত শাহদেরই বিঁধলেন মুখ্যমন্ত্রী। এমনটাই মনে করছে রাজনৈতিকমহল।

অন্যদিকে, তৃণমূলের কৃষক সংগঠনের বৈঠক থেকে আগামী ৪ ফেব্রুয়ারি রাজ্য সমাবেশের ডাক দেওয়া হয়েছে। একদিকে বিজেপি, অন্যদিকে সিঙ্গুর থেকে বামেদের কৃষক লং মার্চের জবাব দিতেই এবার পাল্টা কৃষক সমাবেশের পরিকল্পনা নিয়েছে রাজ্য কিষাণ খেতমজুর তৃণমূল কংগ্রেস। গত কয়েকদিন আগে একাধিক দাবিতে সিঙ্গুর থেকে লং মার্চ করে বামেরা। যা কিনা নতুন করে অক্সিজেন জুগিয়েছে বামেদের।

কিন্তু তৃণমূলের কৃষক সংগঠনের নেতা বিধায়ক বেচারাম মান্নার দাবি, সেখানে চাষ হচ্ছে। সেই জমির ধান নবান্নে নিয়ে গিয়ে মুখ্যমন্ত্রীকে উপহার দেওয়ার পরিকল্পনা নিচ্ছেন বলে জানিয়েছেন বেচারাম। শীর্ষ নেতৃত্বের অনুমোদন পেলে বড় কৃষক সমাবেশ করে বামেদের জবাব দিতে চায় কিষাণ খেতমজুর তৃণমূল কংগ্রেস।

বাংলায় পরিবর্তনের পর অর্থাৎ মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে সরকার গঠন হওয়ার পর বাংলায় কৃষক সমাজেও পরিবর্তনের হাওয়া লেগেছে। এদিন সোশ্যাল মিডিয়ায় মুখ্যমন্ত্রীর বার্তাতেই সেকথা স্পষ্ট। মমতা বলেছেন, ২০১০-'১১ সালে রাজ্যে কৃষকদের মাথাপিছু গড় আয় ছিল ৯১ হাজার টাকা। ২০১৭-'১৮ সালে সেই আয়ের পরিমাণ প্রায় তিনগুণ বৃদ্ধি পেয়ে হয়েছে ২ লক্ষ ১৯ হাজার টাকা। রাজ্য সরকার কৃষকদের ঋণ মকুব করেছে, কৃষি জমির মিউটেশন ফি তুলে দিয়েছে। তাঁর দাবি, তৃণমূল সরকার কৃষকদের স্বার্থরক্ষায় বদ্ধপরিকর। এদিন কৃষক দিবস উপলক্ষে দেশের কৃষিজীবীদের শুভেচ্ছা জানিয়েছেন মমতা।