স্যামসাংয়ের চার ক্যামেরাকে টেক্কা দিতে নোকিয়ার পাঁচ ক্যামেরার ফোন


চার ক্যামেরার ফোন এনে বাজার মাত করেছে স্যামসাং।Galaxy A9 Pro (২০১৮) বিশ্বের প্রথম স্মার্টফোন, যেখানে চারটি ক্যামেরা রয়েছে। এমনটাই দাবি করছে স্যামসাং। কিন্তু তার রেশ থাকবে না বেশিদিন। কারণ ঘাড়ের কাছে নিশ্বাস ফেলছে নোকিয়া। সম্প্রতি একটি ছবি ফাঁস হয়েছে বাজারে। যেখানে ছ'টি বা অন্তত পাঁচটি ক্যামেরা থাকার সম্ভাবনা রয়েছে। ২০১৯ সালেই লঞ্চ হওয়ার কথা নোকিয়ার পরবর্তী সিরিজ Nokia 9।

৮.১-এর পর এটিই নোকিয়ার পরবর্তী আসন্ন ফোন। কোম্পানির ফ্ল্যাগশিপ ফোনের তালিকায় রয়েছে Nokia 9। জানা যাচ্ছে, লঞ্চে দেরি হওয়ার সম্ভাবনা রয়েছে। কোম্পানির দাবি, ক্যামেরার কার্যকলাপ, ও ফোনের অন্দরমহলের ক্ষমতা আরও উন্নত করার জন্যই তারা সময় চেয়ে নিয়েছে। নয়ত, ২০১৮ সালের শেষেই স্যামসাংয়ের চার ক্যামেরার ফোনকে টেক্কা দিতেই বাজারে হাজির হত Nokia 9।

যে তথ্য ইতিমধ্যেই গ্যাজেট ওয়ার্ল্ডে ফাঁস হয়েছে তারমধ্যে রয়েছে ৫.৬ ইঞ্চির QHD ডিসপ্লে। স্ক্রিনে আঁচর থেকে বাঁচতে 3D প্রোডেক্টিভ গ্লাসের ব্যবহার করা হবে। স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসরে চলবে Nokia 9। তবে ফাইভ জি থাকবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। কারণ সাধারণত ফাইভ জি নেটওয়ার্ক পরিষেবা টানতে গেলে কোয়ালকমের ৮৫৫ প্রসেসরের প্রয়োজন হয়।

গত ডিসেম্বর লঞ্চ হবে নোকিয়া ৮.১। Nokia X7 ফোনটিতে ৬.১৮ ইঞ্চি FHD + ডিসপ্লে রয়েছে যা PureDisplay প্রযুক্তি সহ ১৮:৭:৯ অ্যাসপেক্ট রেশিও। ফোনটি স্ন্যাপড্রাগন ৭১০ প্রসেসরে চালিত এবং এটিতে তিনটি স্টোরেজ কনফিগারেশনের থাকবে। ৪ জিবি র‌্যাম/ ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ, ৬ জিবি র‌্যাম/ ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ, এবং ৮ জিবি র‌্যাম/ ১২৮জিবি ইন্টারনাল স্টোরেজ, মাইক্রোএসডি কার্ড স্লটের জন্য ৪০০ জিবি পর্যন্ত প্রসারিত করা সম্ভব। Nokia X7 ফোনটিতে থাকবে ১৩ এমপি + ১২ এমপি ডুয়াল রিয়ার ক্যামেরা এবং ২০ এমপি ফ্রন্ট ক্যামেরা।