এ বছর সবচেয়ে সস্তা পেট্রল-ডিজেল, আরও কমতে পারে দাম


ফের কমল পেট্রল-ডিজেলের দাম। বছর শেষ হওয়ার একদিন আগে পেট্রল-ডিজেল এবছরের সবচেয়ে সস্তা হয়ে গেল। এখন দেখার আগামিকাল, বছরের শেষদিন এই রেকর্ড ভাঙে কি না।

বিশ্বের বাজারে এখন অপরোশোধিত তেলের দাম ক্রমশ কমছে। তাই দেশেও পেট্রল-ডিজেলের দাম নিম্নমুখী। রবিবার পেট্রপণ্যের মূল্য প্রায় ২৩ পয়সা কমেছে। আর তার জেরেই সবচেয়ে সস্তা হয়েছে পেট্রল-ডিজেল।

রবিবার কলকাতায় পেট্রলের দাম হয়েছে ৭১ টাকা ১৫ পয়সা। দাম কমেছে ২২ পয়সা। আর ডিজেলের দাম ২৩ পয়সা কমেছে। তার ফলে এদিন কলকাতায় ডিজেলের দাম হয়েছে ৬৪ টাকা ৮৪ পয়সা।

সারা দেশের মধ্যে পেট্রল সবচেয়ে সস্তা হয়েছে দিল্লিতে। সেখানে আজকের দর ৬৯.০৪ টাকা। অন্যদিকে ডিজেল নয়ডায় সবচেয়ে কমদামে মিলছে। সেখানে আজ ডিজেলের দর ৬২ টাকা ৬৪ পয়সা।

তবে অনুমান করা হচ্ছে এই দাম আগামিদিনে আরও কমতে পারে। কারণ, ভারতে পেট্রপণ্যের মূল্য নির্ভর করে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের উপর। অপরিশোধিত তেলের দাম আন্তর্জাতিক বাজারে চাহিদা ও যোগানের উপর নির্ভর করে।

জানা গিয়েছে, অপরিশোধিত তেলের চাহিদা এখন নিম্নমুখী। অন্যদিকে উত্পাদন বেড়েছে আগের থেকে। ফলে অপরিশোধিত তেলের দাম ক্রমশ কমতে শুরু করেছে। যা আগামিদিনে আরও কমতে পারে। তাই এর সঙ্গে পাল্লা দিয়ে ভারতেও কমবে পেট্রল-ডিজেলের দাম।