কেমন হল "কেদারনাথ" ?


মন যখন ভাঙে, প্রকৃতিও কেঁদে ওঠে। "কেদারনাথ" ছবির থিম এটাই। ছবির প্লটের সঙ্গে যুক্তিসঙ্গত ভাবে মেশানো হয়েছে ২০১৩ সালে কেদারনাথের ভয়াবহ বন্যার ঘটনা। তবে "কেদারনাথ" মূলত একটি প্রেমের গল্প। প্রেমের গল্প যেভাবে বলা উচিত, তেমনভাবেই সাজানো হয়েছে ছবিটিকে। ছবির পরিচালক অভিষেক কাপুর।

ইন্টারভালের আগে অবধি একটু একটু করে দানা বেঁধেছে মুক্কু-মনসুরের প্রেম। পরিচালক একটুও তাড়া করেননি এই ব্যাপারে। বেশ সময় নিয়ে বুঝিয়েছেন তাদের সম্পর্কের গভীরতা। 
মুক্কুর চরিত্রে সারা আলি খানকে এই বছরের আবিষ্কার বলা যেতে পারে। ক্যামেরার সামনে তাঁর সহজ উপস্থিতি মনে পড়িয়ে দেয় তাঁর মা অমৃতা সিংয়ের কথা। আর মনসুরের চরিত্রে সুশান্ত সিং রাজপুত ততটাই সাবলীল। তাঁর চরিত্রটা এতটাই সৎ যে ভালো না বেসে উপায় নেই। সুশান্ত নিজের সর্বস্ব দিয়ে অভিনয় করেছেন। হয়তো একটু বেশিই করেছেন। কখনই মনসুরকে তার ধর্মবিশ্বাস দিয়ে বিচার করতে ইচ্ছে করবে না দর্শকের। আর ভাগ্যক্রমে মনসুরকে কখনও নামাজ় পড়তে দেখা যায়নি। 

বন্যার দৃশ্য খুবই গুরুত্বপর্ণ এই ছবিতে। গ্রাফিক্সের কাজকে ভালো বলা যায়। বিদেশি ছবির মতো নিপুণতা হয়তো আশা করাও উচিত নয়। বেশিরভাগটাই পরিচালক ছেড়ে দিয়েছেন দর্শকের অনুভূতির উপর, বোধশক্তির উপর।

এছাড়াও ছবির স্টোরিটেলিংও তারিফযোগ্য। বেশ কয়েকটা জায়গায় তৈরি হয়েছে কিছু বিশেষ মুহূর্ত। ছবিতে "লাগ যা গলে" গানটির মধ্যে দিয়ে তৈরি হয়েছে কিছু ফিল্মি মুহূর্ত, কিছু উথলে ওঠা কান্না। গানটা একবারও বাজেনি ছবিতে। তবুও মনে রয়ে গেছে গানটির ভূমিকা। তবে গল্পটা বেশি না বলাই ভালো।

সব মিলিয়ে "কেদারনাথ" একটা ট্রিট। এক মেদহীন ঝরঝরে ছবি।