১৬০ কোটি টাকা দিতে না পারলে বিশ্বকাপ হাতছাড়া করবে ভারত

১৬০ কোটি টাকা দিতে না পারলে বিশ্বকাপ হাতছাড়া করবে ভারত 

২০১১ সালের পর ফের ২০২৩-এ ভারতে পঞ্চাশ ওভারের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। কিন্তু একটা শর্তেই ক্রিকেটের মেগা কার্নিভালের আয়োজক দেশ হতে পারবে ভারত। কী সেই শর্ত? এই মুহূর্তে বিসিসিআই-এর কাছে আইসিসি-র পাওনা ২৩ মিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা ১৬০ কোটি টাকা।

২০১৬ সালে ভারতে টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল। সেসময় কর ছাড়ের ক্ষতিপূরণ বাবদ এই টাকা দাবি করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ১৬০ কোটি টাকা দিতে না-পারলে শুধু বিশ্বকাপই নয়, ২০২১ চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনেরও সুযোগ হাতছাড়া করবে ভারত। এমনটাই সাফ জানিয়ে দিয়েছে আইসিসি।

গত অক্টোবরে সিঙ্গাপুরে বসেছিল আইসিসি-র বোর্ডের বৈঠক। তখনই টাকা ফেরতের বিষয়টা আলোচনায় উঠে এসেছিল। আইসিসি-র প্রেসিডেন্ট শশাঙ্ক মনোহর ফের ভারতকে বিষয়টা একবার মনে করিয়ে দিয়েছে। এখানেই শেষ নয়। ১৬০ কোটি টাকা দেওয়ার জন্য ভারতের হাতে সময় আছে আর ৯ দিন। ৩১ ডিসেম্বরের মধ্যেই টাকা জমা করতে হবে বিসিসিআই-কে।

ভারতীয় ক্রিকেট বোর্ড যদি এই টাকা দিতে অসমর্থ হয়, তাহলে বর্তমান আর্থিক বছরে ভারতের প্রাপ্য টাকা থেকে ১৬০ কোটি টাকা কেটে নেবে আইসিসি। একইসঙ্গে চ্যাম্পিয়ন্স ট্রফি ও বিশ্বকাপ আয়োজনের সুযোগও হাত থেকে বেরিয়ে যাবে ভারতের।

আইসিসি-র প্রতিটি টুর্নামেন্টের সরকারি সম্প্রচারক স্টার টিভি, ২০১৬ টি-২০ বিশ্বকাপের সব কর কেটে তারা প্রাপ্য টাকা আইসিসি-র হাতে তুলে দিয়েছিল। এবার সেই ক্ষতির টাকাই বিসিসিআই-এর থেকে চাইছে আইসিসি। এখন যা পরিস্থিতি সেক্ষেত্রে আইনী পথেই বিষয়টা এগোতে পারে বলে মনে করছে বিশিষ্ট মহল।