চিটফান্ড মামলায় মুখ্যসচিবকে হাজিরা ও অ্যালকেমিস্টের শেয়ার বিক্রির নির্দেশ হাইকোর্টের


চিটফান্ড(MPS) মামলায় রাজ্যের মুখ্যসচিবকে আগামী মঙ্গলবার কলকাতা হাইকোর্টে হাজিরার নির্দেশ দিল বিচারপতি জয়মাল্য বাগচি ও শেখর ববি শরাফের ডিভিশন বেঞ্চ। কারণ ছ'মাস ধরে ওয়েবসাইট খোলার জন্য রাজ্য সরকারকে বারবার নির্দেশ দিয়েছিল তালুকদার কমিটি। কিন্তু সেই নির্দেশ পালন করা হয়নি। চিটফান্ডে প্রতারিতদের টাকা ফেরত দেওয়ার জন্য কলকাতা হাইকোর্টের তত্ত্বাবধানে তৈরি হয়েছিল তালুকদার কমিটি।

আজ চিটফান্ড মামলার আইনজীবী অরিন্দম দাস জানান, ৭ ডিসেম্বর চিটফান্ড মামলার শুনানিতে জয়মাল্য বাগচি ও শেখর ববি শরাফের ডিভিশন বেঞ্চ জানিয়েছিল ওয়েবসাইটটি যদি খোলা না হয় তাহলে চিফ সেক্রেটারিকে ডাকা হবে। সেই মতো ওয়েবসাইট খোলা হয়নি বলেই আজ চিফ সেক্রেটারিকে কোর্টে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে সেবি (SEBI) অ্যালকেমিস্ট সংস্থার কিছু শেয়ার নিজেদের কাছে রেখেছিল। আজকে হাইকোর্ট নির্দেশ দিয়েছে সেই শেয়ারগুলিকে বর্তমান বাজারে যত ভালো দাম পাওয়া যায় সেই দামে বিক্রি করতে। বিক্রি করার পর যে টাকা পাওয়া যাবে সেটা যেন তালুকদার কমিটির অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হয়।

৮ অগাস্ট অ্যালকেমিস্ট সংস্থা তার কোনওরকম স্থাবর বা অস্থাবর সম্পত্তি দেশের বাইরে বিক্রি বা পাঠাতে পারবে না বলে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছিল জয়মাল্য বাগচি ও শেখর ববি শরাফের ডিভিশন বেঞ্চ। এছাড়া পিনকন সংস্থার কিছু স্পিরিট রাজ্য সরকারের ইকোনমিক অফেন্স বাতিল করেছিল। কিন্তু ওই স্পিরিট যদি ওই ভাবে রেখে দেওয়া হয় তাহলে নষ্ট হয়ে যাবে। সেই জন্য আজ কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে এই স্পিরিটের মধ্যে যেগুলি বিক্রির উপযোগী, সেগুলি রাজ্য সরকারের কমিশনার অফ এক্সসাইজ় বিক্রি করবেন। তারপর যে টাকা পাওয়া যাবে সেটা তালুকদার কমিটিতে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।