‘রিজার্ভ ব্যাঙ্ক টাকা দিলেই সবাই ১৫ লক্ষ করে পাবেন’


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ২০১৪ সালে করা নির্বাচনী প্রতিশ্রুতি কিছুটা সেমসাইড গোলের ধাঁচেই দেশবাসীকে মনে করালেন কেন্দ্রীয় সামাজিক ন্যায় এবং ক্ষমতায়ন প্রতিমন্ত্রী রামদাস আঠবলে। বিদেশে রাখা ভারতীয়দের কালো টাকা প্রসঙ্গে মোদী বলেছিলেন, সেই টাকা ফেরত আনা হবে এবং প্রতি ভারতবাসীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা করে জমা পড়বে। এই প্রতিশ্রুতি যে নিছকই 'জুমলা' অথবা 'ভোট পাওয়ার উদ্দেশ্যে উচ্চারিত ফাঁকা প্রতিশ্রুতি', তা এতদিনে দেশবাসী একরকম মেনেই নিয়েছিলেন। তাঁর বেফাঁস মন্তব্যের ফলে আঠবলে ফের এই ঘা তাজা করে তুললেন।

আঠবলের বক্তব্য, সবাই ১৫ লক্ষ টাকা ঠিকই পাবেন, কিন্তু "ধীরে ধীরে", একবার রিজার্ভ ব্যাঙ্ক টাকাটা দিয়ে দিলেই হলো। কিন্তু এত বলা সত্ত্বেও রিজার্ভ ব্যাঙ্ক টাকা দিচ্ছে না, এটাই যা সমস্যা।

সোমবার রাতে মহারাষ্ট্রের সাংলি জেলার ইসলামপুরে মারাঠি সাংবাদিকদের প্রশ্নের উত্তরে আঠবলে বলেন, "একবারে তো ১৫ লক্ষ টাকা আসবে না, ধীরে ধীরে আসবে। সরকারের কাছে এত টাকা নেই। রিজার্ভ ব্যাঙ্ককে টাকা দিতে বলা হচ্ছে কিন্তু ওরা দিচ্ছে না…দেবে এই আশ্বাস মিলেছে কিন্তু কিছু প্রক্রিয়াগত সমস্যা রয়েছে…কিন্তু নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হিসেবে অত্যন্ত সক্রিয়, এবং নানা বিষয় নিয়ে দেশের মানুষের কাছে পৌঁছতে পেরেছেন।"
ঘটেছিল এই, যে ২০১৪ সালের লোকসভা নির্বাচনের আগে মোদী বলেছিলেন, দেশের সমস্ত কালো টাকা দেশে ফিরে আসবে। এও বলেছিলেন, যে এই টাকার অঙ্কটা এতটাই বিশাল যে ফেরত আনলে দেশের প্রতিটি নাগরিকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা করে জমা পড়বে।

তাঁর বক্তব্যে আঠবলে আরও বলেন, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপির নেতৃত্বে এনডিএ সরকারই জিততে চলেছে। তাঁর কথায়, "কিছু রাজ্যে কংগ্রেস ভোটে জিতেছে ঠিকই, কিন্তু লোকসভা নির্বাচনে আমরা ওদের হারিয়ে দেব। নরেন্দ্র মোদী আবার প্রধানমন্ত্রী হবেন।"