রথযাত্রা নিয়ে হাইকোর্টের স্থগিতাদেশকে স্বাগত : সৌগত রায়


কলকাতা : রথযাত্রা নিয়ে কলকাতা হাইকোর্টের স্থগিতাদেশকে স্বাগত জানালেন তৃণমূল সাংসদ সৌগত রায়। তিনি বলেন, "আদালতের এই স্থগিতাদেশকে আমরা স্বাগত জানাই। রথযাত্রা হলে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হতে পারত।"

BJP-র রথযাত্রা নিয়ে গতকাল রাজ্য পুলিশের গোয়েন্দা বিভাগের তরফে একটি রিপোর্ট হাইকোর্টে জমা দেওয়া হয়। পুলিশের তরফে জানানো হয়, কোচবিহার অত্যন্ত স্পর্শকাতর। পুলিশ কোনওভাবেই ঝুঁকি নিতে চায় না। তারা আরও জানায়, রথযাত্রা চলবে ৭ ডিসেম্বর থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত। রাজ্যের ৪২ টি লোকসভা কেন্দ্রের সব জেলায় যাবে। সেখানে সব সম্প্রদায়ের মানুষ রয়েছে। এর জেরে সাংবিধানিক ধর্মনিরপেক্ষতার অধিকারও নষ্ট হতে পারে। 

এরপরই ৯ জানুয়ারি পর্যন্ত রথযাত্রার উপর স্থগিতাদেশ দেয় হাইকোর্ট। ৯ জানুয়ারি এই মামলার পরবর্তী শুনানি হবে। 

গতকাল এবিষয়ে সাংসদ সৌগত রায় বলেন, "মমতা বন্দ্যোপাধ্যায় আগেই বলেছিলেন, BJP-র রথযাত্রা না আটকাতে, কারণ এতে ওরা অহেতুক প্রচার পাবে। BJP যা চাইছে তা সম্ভব না।"

এদিকে, গতকাল কোচবিহারের মাথাভাঙায় দিলীপ ঘোষের গাড়িতে হামলা হয়। BJP-র অভিযোগ, তৃণমূল হামলা চালিয়েছে। এপ্রসঙ্গে সৌগতবাবু বলেন, "আমি জানি না আদৌ তাঁর গাড়ি ভাঙ্গা হয়েছে কি না। তবে কারও গাড়ি এভাবে ভাঙচুর করা উচিত নয়।" 

রথযাত্রা স্থগিতের বিষয়ে মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, "BJP চাইছে সাম্প্রদায়িক রাজনীতি করতে। ওরা চাইছে হিন্দু পোলারাইজেশন। কিন্তু, ভারতবর্ষ তো কেবল হিন্দুদের দেশ নয়। তাই কোর্ট যা রায় দিয়েছে তাকে আমি স্বাগত জানাচ্ছি।"

দিলীপ ঘোষের গাড়িতে হামলা সম্পর্কে শোভনদেববাবু বলেন, "কারা করেছে জানি না। পুলিশের কাছে প্রমাণ থাকলে দোষীর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।"

সুব্রত মুখার্জি বলেন, "আমি বাইরে আছি। এবিষয়ে সঠিক জানি না। যা বলার দল বলবে।"