পদত্যাগ করলেন উর্জিত প্যাটেল


দিল্লি : রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেল পদত্যাগ করলেন। ব্যক্তিগত কারণে তিনি পদত্যাগ করেছেন বলে জানান।

RBI-র গভর্নর পদ থেকে পদত্যাগের পর টুইট করেন উর্জিত প্যাটেল। লেখেন, RBI-র গভর্নরের পদে কাজ করাটা আমার জীবনের সেরা অভিজ্ঞতা। গত কয়েক বছরে সব সময়ের জন্য সহকর্মীদের সমর্থন পেয়েছি। আমার পাশে থাকার জন্য সহকর্মী, ডিরেক্টরস বোর্ডের সকল সদস্যকে ধন্যবাদ জানাই। 

প্রধানমন্ত্রী টুইট করেন, "ডঃ উর্জিত প্যাটেল একজন দক্ষ অর্থনীতিবিদ। ম্যাক্রো ইকোনমিতে তাঁর অগাধ জ্ঞান রয়েছে। দেশের ব্যাঙ্কিং সিস্টেমের সংস্কারে তাঁর ভূমিকা ছিল উল্লেখযোগ্য। আমরা তাঁর অভাব অনুভব করব।" 

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি বলেন, " বিরোধী দলগুলির মধ্যে মিটিং চলাকালীনই আমরা জানতে পারি যে RBI-র গর্ভনর পদত্যাগ করেছেন। কারণ উনি এই সরকারের সঙ্গে আর কাজ করতে পারছেন না। আমরা সকলে ঐক্যমতে পৌঁছেছি যে CBI,RBI, EC সহ অন্যান্য সাংবিধানিক প্রতিষ্ঠানের উপর BJP-র এই হামলা আমাদের আটকাতে হবে।" 

প্রাক্তন RBI গভর্নর রঘুরাম রাজন জানান, উর্জিত প্যাটেলের এই সিদ্ধান্তে দেশবাসীর চিন্তিত হওয়া উচিত। 

RBI-এর কেন্দ্রীয় বোর্ড মেম্বার এস গুরুমূর্তি বলেন, "RBI গর্ভনরের পদত্যাগে আমি আশ্চর্য হয়ে যাচ্ছি। গত মিটিং-ও এত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে শেষ হয়েছিল। তাই এই পদত্যাগ আমার কাছে বড় একটা ধাক্কা।"

এদিকে অর্থমন্ত্রী অরুণ জেটলি টুইট করেন, "RBI-র গভর্নর ও ডেপুটি গভর্নর হিসেবে দেশের অর্থনৈতিক সংস্কারে উর্জিত প্যাটেল যা কাজ করেছেন, কেন্দ্রীয় সরকার এর জন্য কৃতজ্ঞ। আমি আশা রাখি দেশের স্বার্থে মিস্টার প্যাটেল আরও অনেকদিন কাজ করে যাবেন।"

উর্জিত প্যাটেলের পদত্যাগ দেশের অর্থনীতি, রিজ়ার্ভ ব্যাঙ্ক ও সরকারের জন্য দুঃসংবাদ। মন্তব্য BJP নেতা সুব্রমনিয়ান স্বামীর। তিনি আরও বলেন, "কমপক্ষে জুলাই পর্যন্ত তাঁর ক্ষমতায় থেকে যাওয়া উচিত। দেশের স্বার্থে প্রধানমন্ত্রীর তাঁকে ফোন করে পদত্যাগের সিদ্ধান্ত থেকে তাঁকে বিরত করা উচিত।"