২০১৯-এর দ্বাদশ ও দশম শ্রেণির পরীক্ষার সূচি ঘোষণা সিবিএসই-র


২০১৯ সালের দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষার সময়সূচি ঘোষণা করল সিবিএসই। বোর্ডের তরফে জানানো হয়েছে দশম শ্রেণির পরীক্ষা নেওয়া হবে ২১ ফেব্রুয়ারি থেকে ২৯ মার্চ পর্যন্ত। অন্যদিকে দ্বাদশ শ্রেণির পরীক্ষা নেওয়া হবে ১৫ ফেব্রুয়ারি থেকে ৩ এপ্রিল পর্যন্ত। গত বছরের তুলনায় এবছর পরীক্ষা বেশ কিছুদিন এগিয়ে নিয়ে এল বোর্ড।

পরীক্ষার্থীদের জানানো হয়েছে পরীক্ষাসূচি সম্পর্কে বিস্তারিত জানা যাবে বোর্ডের ওয়েবসাইট cbse.nic.in থেকে। পরীক্ষার সাত সপ্তাহ আগেই এই সময়সূচি ঘোষণা করল বোর্ড। পরীক্ষা হবে সকাল সাড়ে দশটা থেকে দুপুর দেড়টা পর্যন্ত। তবে উত্তরপত্র দিয়ে দেওয়া হবে সকাল দশটাতেই। প্রশ্নপত্র দেওয়া হবে সকাল ১০টা ১৫ মিনিটে।

আগামী বছরে নিট বা অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার তারিখের সঙ্গে বোর্ডের পরীক্ষার তারিখ যাতে মিলে না যায় তার ওপরে নজর রাখা হয়েছে। কারণ গত বছর বোর্ডের পদার্থ বিদ্যার পরীক্ষার তারিখ বদল করতে হয় কারণ দিনটি সর্বভারতীয় জয়েন্টের তারিখের সঙ্গে একই দিনে পড়ে যায়।

সিবিএসই-র কন্ট্রোলার এ ভরদ্বাজ সংবাদমাধ্যমে জানিয়েছেন, বোর্ডের পরীক্ষার সূচি ঠিক করার সময়ে দিল্লি বিশ্ববিদ্যালয়ের ভর্তির সময়সূচির ওপরেও নজর রাখা হয়েছে।

সিবিএসইর দ্বাদশ শ্রেণির সিলেবাসে রয়েছে ৪০টি ভোকেশনাল বিষয়। অন্যদিকে, দশম শ্রেণির সিলেবাসে রয়েছে ১৫টি ভোকেশনাল বিষয়। ওইসব পরীক্ষা আগেভাগে নিয়ে নেওয়া হবে।