বৈঠক না করে বুলেট ট্রেন প্রকল্প অনুমোদন করেছে মহারাষ্ট্র সরকার, জানিয়ে সাসপেন্ড সরকারি কর্তা

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস।

তথ্য জানার অধিকার আইনে (আরটিআই) একটি প্রশ্নের জবাবে রাজ্যের প্রশাসনিক অস্বচ্ছতার কথা তুলে ধরার দায়ে সাসপেন্ড হতে হল মহারাষ্ট্রের তথ্য দফতরের এক কর্তাকে। তাঁর 'অপরাধ' ছিল, সমাজকর্মী জিতেন্দ্র ঘাড়গের একটি প্রশ্নের জবাবে তথ্য দফতরের কর্তা সারং কুমার পাটিল জানিয়েছিলেন, মুম্বই থেকে আমদাবাদ পর্যন্ত বুলেট ট্রেন প্রকল্প অনুমোদন করার আগে যে পদ্ধতি ও প্রক্রিয়াগুলির মধ্যে দিয়ে যেতে হয়, মহারাষ্ট্রে দেবেন্দ্র ফড়ণবীসের সরকার তা অনুসরণ করেননি। ওই প্রকল্পের জন্য মুখ্যমন্ত্রী ফড়ণবীস যে কমিটি গড়ে দিয়েছিলেন, প্রকল্পটি অনুমোদনের আগে সেই কমিটি একটি বৈঠকেও বসেনি। যদিও ওই কমিটি গড়া হয়েছিল, প্রকল্পটির লাভালাভ খতিয়ে দেখতেই।

রাজ্যের তথ্য দফতরের কর্তা সারং কুমার পাটিলের ওই জবাবের পর রীতিমতো অস্বস্তিতে পড়ে যায় ফড়ণবীস সরকার। সেই বক্তব্যকে অস্বীকার করার জন্য হুড়োহুড়ি পড়ে যায় মন্ত্রীদের মধ্যে।

এ বার সেই 'ভুল তথ্য' দেওয়ার জন্য পাটিলকে সাসপেন্ড কর মহারাষ্ট্র সরকার। তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু করল স্বরাষ্ট্র দফতর।

আরটিআই প্রশ্নের জবাবে পাটিল জানিয়েছিলেন, মুম্বই-আমদাবাদ বুলেট ট্রেন প্রকল্পের ফলে মহারাষ্ট্রের কতটা কী লাভ হবে, তা খতিয়ে দেখতে মুখ্যমন্ত্রী ফড়ণবীসের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের কমিটি গড়া হয়েছিল, গত বছরের ২৭ ফেব্রুয়ারি। ওই কমিটির বেশ কয়েকটি বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সেই সব কিছুই হয়নি। বরং কমিটি গঠিত হওয়ার ৬ মাস ১৩ দিনের মাথায়, গত ১২ সেপ্টেম্বর সেই প্রকল্প অনুমোদন করে মহারাষ্ট্র সরকার। পাটিল তাঁর জবাবে লিখেছিলেন, ''আপনি জানতে চেয়েছেন, ওই কমিটি ক'টা বৈঠক করেছিল। জবাবটা হল, এখনও পর্যন্ত একটাও বৈঠক হয়নি।''