মকুব কৃষিঋণ, বাড়ছে ধানের সহায়ক মূল্য; ক্ষমতায় এসে জোড়া উপহার ভূপেশেরও


রায়পুর : ১০ দিনের মধ্যেই ছত্তিশগড়ে কৃষিঋণ মকুব করা হবে। পাশপাশি, কুইন্টাল প্রতি ধানের ন্যূনতম সহায়ক মূল্য ১,৭০০ টাকা থেকে বাড়িয়ে ২,৫০০ টাকা করা হবে। শপথ নেওয়ার কিছুক্ষণের মধ্যেই ঘোষণা করলেন ছত্তিশগড়ের নতুন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল।

তিনি বলেন, "কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি ঘোষণা করেছেন ১০ দিনের মধ্যেই ছত্তিশগড়ে কৃষিঋণ মকুব করা হবে। প্রতি কুইন্টাল ধানের ন্যূনতম সহায়ক মূল্য ১,৭০০ টাকা থেকে বাড়িয়ে ২,৫০০ টাকা করা হবে। এই সিদ্ধান্ত দুটি নেওয়া হয়েছে।" গতকালই শপথ নেওয়ার মাত্র ২ ঘণ্টার মধ্যে কৃষিঋণ মকুবের সিদ্ধান্ত ঘোষণা করেন মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী কমলনাথ। তারপর কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি টুইট করেন, "মধ্যপ্রদেশে মুখ্যমন্ত্রী কৃষিঋণ মকুব করলেন। একটা সম্পন্ন, ২টি বাকি।" তারপরই কৃষিঋণ মকুবের কথা ঘোষণা করেন ভূপেশ বাঘেল।

চলতি বছর বিধানসভা নির্বাচনে প্রচারের সময় মধ্যপ্রদেশের মান্দাসৌরে রাহুল গান্ধি প্রতিশ্রুতি দেন, "কংগ্রেস ক্ষমতায় এলে ১০ দিনের মধ্যে কৃষিঋণ মকুব করা হবে।" গত কয়েকবছর ধরে কৃষক আন্দোলনের উৎসস্থলে পরিণত হয়েছে মান্দাসৌর। ফলে এই ঘোষণার তাৎপর্য আরও বেড়ে যায়। পাশাপাশি, ছত্তিশগড়েও কৃষিঋণ মকুবের বিষয়টিকে হাতিয়ার করে কংগ্রেস। প্রচারের বার্তা দেওয়া হয়, BJP সরকার কৃষকদের পাশে না দাঁড়ালেও কংগ্রেস ক্ষমতায় এলে তাঁদের সমস্যা বিবেচনা করবে।

পাশাপাশি, গতকাল আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেন ছত্তিশগড়ের নতুন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, "ঝিরাম ঘাটি নিয়ে আমাদের তৃতীয় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নন্দ কুমার সহ ২৯ জন কংগ্রেস নেতাকে খুন করা হয়। রাজনীতিবিদদের এরকমভাবে গণহত্যার ঘটনা ইতিহাসে কখনও ঘটেনি। দোষীদের খুঁজে বের করতে SIT গঠন করা হয়েছে।"