কলকাতায় মাসে গড়ে ৭০০ কোটির বিদেশি মুদ্রা বিনিময় !


কলকাতা : এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ED) তদন্তে এবার নতুন তথ্য। শুধুমাত্র কলকাতাতেই মাসে গড়ে ৭০০ কোটি টাকার বিদেশি মুদ্রা বিনিময় হয়। সূত্রের খবর, হাওয়ালার তদন্তে নেমে এই তথ্যই পেয়েছে ED। তদন্তকারীরা এ বিষয়ে পাওয়া তথ্য তুলে দিতে চলেছেন NIA-র হাতে। কারণ, অস্বাভাবিক পরিমাণ এই বিদেশি মুদ্রা বিনিময়ে জঙ্গি যোগও থাকতে পারে বলে মনে করছেন তদন্তকারীরা।

শুক্রবার হাওয়ালার তদন্তে নেমে কলকাতার একাধিক বিদেশি মুদ্রা বিনিময় কেন্দ্র এবং ভ্রমণ সংস্থায় হানা দেয় ED। বাজেয়াপ্ত করা হয় প্রচুর কাগজ। সেইসব কাগজ খতিয়ে দেখেই চোখ কপালে উঠেছে ED-র তদন্তকারীদের। সূত্রের খবর, তদন্তকারীরা জানতে পেরেছেন মে মাসে শুধু কলকাতায় প্রায় ১৫০০ কোটি টাকার বিদেশি মুদ্রা বিনিময় হয়েছে। সব মিলিয়ে মাসে গড়ে ভারতীয় মুদ্রায় ৭০০ কোটি টাকা বিদেশি মুদ্রা বিনিময় হয়। বিদেশীদের কলকাতায় আসার তথ্য ED জোগাড় করতে চাইছে বলে খবর।

বৃহস্পতিবার রাতভর কলকাতার বিভিন্ন জায়গায় তল্লাশি চালান ED-র তদন্তকারীরা। সূত্র অনুযায়ী, তল্লাশিতে উদ্ধার হয় ১ কোটি ৪৫ লাখ টাকা। বিদেশি মুদ্রা বিনিময় কেন্দ্রগুলিতে উদ্ধার হয়েছে ৬৫ লাখ টাকা মূল্যের বিদেশি মুদ্রা। তদন্তকারীদের আটটি দল কলকাতার ন'টি মুদ্রা বিনিময় কেন্দ্রে তল্লাশি চালায়। তালিকায় ছিল কয়েকটি ভ্রমণ সংস্থাও। ED-র নজরে ছিল মূলত পার্ক স্ট্রিট, পোস্তা, সদর স্ট্রিট, নিউ মার্কেট এলাকার মানি এক্সচেঞ্জ ও কয়েকটি ভ্রমণ সংস্থা। তদন্তকারীরা উদ্ধার করে হাওয়ালা সংক্রান্ত গুরুত্বপূর্ণ নথি। প্রাথমিকভাবে ED জানতে পারে হাওয়ালার মাধ্যমে বেআইনিভাবে টাকা যেত মূলত বাংলাদেশ, আরব আমিরশাহি সহ আরও কয়েকটি দেশে। ED-র সন্দেহ, চক্রের জাল ছড়িয়ে রয়েছে অনেক দূর পর্যন্ত। ED সূত্রে খবর, হাওয়ালার অপারেশনাল পদ্ধতি অত্যন্ত জটিল। টাকা লেনদেনে ব্যবহার করা হয় নানা ধরনের কোড। পোস্তা এলাকা থেকে ED বেশকিছু কোড উদ্ধার করেছে বলে জানা যাচ্ছে। পুরো বিষয়টির গভীরে যাওয়ার চেষ্টা করছেন তদন্তকারীরা।