নতুন সাজে কলকাতা পুলিশ, এল বিশেষ বাইক


কলকাতা : কেউ ট্র্যাফিক আইন ভেঙেছেন বা কোথাও আইনশৃঙ্খলা জনিত সমস্যা হয়েছে। সঙ্গে সঙ্গে বিশেষ ধরনের হুটার লাগানো বাইকে সেখানে পৌঁছে যান পুলিশ অফিসার। বিদেশের বেশকিছু শহরে এই ছবি দেখা যায়। এবার এই ধরনের বাইক ব্যবহার করতে দেখা যাবে কলকাতা পুলিশকেও।

ইতিমধ্যেই সুজ়ুকি কম্পানির পাঁচটি বিশেষ ধরনের বাইক লালবাজারে পৌঁছেছে। বাইকগুলিতে লাগানো হয়েছে বিশেষ ধরনের নীল আলো। আছে হুটার। লাগানো হয়েছে ওয়াকিটকি। লালবাজার সূত্রে খবর, এই বাইকগুলি আপাতত একাধিক কাজে ব্যবহার করা হবে। কখনও থাকবে ভিভিআইপি-দের পাইলট কারের একেবারে সামনে। কখনও ব্যবহার করা হবে টহলদারির কাজে। আবার কখনও ব্যবহার করা হবে ট্র্যাফিক নিয়ন্ত্রণ ও আইনশৃঙ্খলা রক্ষায়।

বেশ কিছুদিন হল হার্লে ডেভিডসনের কয়েকটি অত্যাধুনিক মডেল ব্যবহার করা হচ্ছে পুলিশ কমিশনারের পাইলট কার হিসেবে। অন্য ভিভিআইপিদের পাইলট কারেও ব্যবহৃত হয়েছে সেগুলি। 

এই প্রসঙ্গে কলকাতা পুলিশের ট্র্যাফিকের যুগ্ম কমিশনার নীতীশ জৈন বলেন, "আমরা ট্রায়ালের জন্য আপাতত পাঁচটি বাইক এনেছি। সফল হলে ব্যাপকভাবে ব্যবহার করা হবে এই ধরনের বাইক। এগুলি আপাতত একাধিক কাজে ব্যবহার করা হবে। অতি শীঘ্রই সেগুলি রাস্তায় নামানো হবে।"