জম্মু কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন জারি !


শেষবার হয়েছিল ১৯৯৬ সালে। আজ ২২ বছর পর ফের রাষ্ট্রপতি শাসন জারি হলো জম্মু কাশ্মীরে। যা রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সই করা আদেশের জোরে বলবৎ হবে আজ মধ্যরাত্রি থেকেই, জানাচ্ছে সংবাদ সংস্থা পিটিআই। উল্লেখ্য, জম্মু কাশ্মীরে রাজ্যপালের শাসনের অবসান ঘটেছে ১৯ ডিসেম্বর।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা এই সিদ্ধান্ত নেয় সোমবার রাতেই। সিদ্ধান্তের ভিত্তি ছিল রাজ্যপাল সত্যপাল মালিকের পাঠানো একটি রিপোর্ট, যাতে রাজ্যে রাষ্ট্রপতি শাসন লাগু করার পরামর্শ দেওয়া হয়। এই ঘোষণার ফলে রাজ্য বিধানসভার সমস্ত ক্ষমতা এবার ন্যস্ত থাকবে রাজ্যপালের ওপর।

উল্লেখ্য, গত জুন মাসে বিজেপি-পিডিপি জোট ভেঙে যাওয়ার পর জম্মু কাশ্মীরে রাজ্যপালের শাসন কায়েম হয়। গত মাসে অর্থাৎ নভেম্বরে রাজ্যপাল মালিক বিধানসভা ভেঙে দেন এই বলে যে "বিরোধী মতাদর্শের রাজনৈতিক দল জোট বেঁধে কখনও স্থিতিশীল সরকার গঠন করতে পারে না"। এই মন্তব্যের প্রেক্ষিত ছিল মেহবুবা মুফতির পিডিপি এবং সাজ্জাদ লোনের পিপলস কনফারেন্সের যৌথভাবে রাজ্যে সরকার গঠনের দাবি।

এই মাসের ১১ তারিখে সুপ্রিম কোর্টে রাজ্যপালের বিধানসভা ভেঙে দেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে একটি আবেদন খারিজ হয়ে যায়।

নিয়ম অনুযায়ী, জম্মু কাশ্মীরে ছ'মাস রাজ্যপালের শাসনের পর রাষ্ট্রপতি শাসন জারি করা যায়, রাজ্যপালের রিপোর্টের ভিত্তিতে। রাষ্ট্রপতি শাসন জারির সময় যদি বিধানসভা ক্ষমতাহীন অবস্থায় থাকে, বিধানসভার সমস্ত ক্ষমতা সংসদের ওপর ন্যস্ত হয়।