জিএসটি ব্যবস্থাকে আরও সরলীকরণের পথে হাঁটবে কেন্দ্র, ইঙ্গিত জেটলির


একসঙ্গে একগাদা করের বদলে সারা দেশে অভিন্ন করের নিয়ম জিএসটি চালু করেছে কেন্দ্র। সেই ব্যবস্থার দেড় বছর পূর্তিতে আর এক নয়া ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। এই করব্যবস্থাকে আরও সরলীকরণের পথে কেন্দ্র হাঁটতে চলেছে বলে ব্যাখ্যা করেছেন তিনি।

অরুণ জেটলি বলেছেন, রাজস্ব বাড়লে ভারতের জিএসটি স্ল্যাব হতে পারে - ০ শতাংশ, ৫ শতাংশ ও ১২-১৮ শতাংশের মধ্যে কোনও একটি। অর্থাৎ বহুল ব্যবহৃত জিনিসের কর ব্যবস্থায় আরও সরলীকরণ করার কথা ভাবনাচিন্তা চলছে। তবে বিলাসবহুল পণ্যে কর কমানোর কোনও ভাবনা সরকারের নেই বলেই জেটলি জানিয়েছেন।

ফেসবুক পোস্টে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছেন, ১২১৬টি পণ্য সাধারণভাবে বেশি ব্যবহার করা হয়। তার মধ্যে ১৮৩টির কোনও কর নেই। ৩০৮টির ৫ শতাংশ কর, ১৭৮টির ১২ শতাংশ কর ও ৫১৭টির ১৮ শতাংশ কর নেওয়া হয়। ২৮ শতাংশের স্ল্যাবে ২৮টি পণ্য রয়েছে।

ভবিষ্যতে ১২-১৮ শতাংশের মধ্যে কোনও একটি স্ল্যাব রাখা হবে বলে ইঙ্গিত দিয়েছেন জেটলি। তবে তা সময়সাপেক্ষ বলেও একইসঙ্গে জানিয়েছেন।

প্রসঙ্গত, গত শনিবার জিএসটি কাউন্সিলের বৈঠকের পর ২৩টি পণ্যের কর কমানো হয়েছে। ভবিষ্যতে পণ্যের দাম নিয়ে যে আরও সরলীকরণের পথে কেন্দ্র হাঁটবে তা এদিন জেটলি বুঝিয়ে দিয়েছেন।