এক বছরে বিদেশের মাটিতে সর্বোচ্চ টেস্ট রানের মালিক এখন কোহালিই


আরও এক মাইলফলক কোহালির। ছাপিয়ে গেলেন দ্রাবিড়কে।

ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে রয়েছেন। গড়ছেন রানের পাহাড়, একের পর এক ব্যক্তিগত মাইলফলক। ক্রিকেট মহলে প্রশ্ন উঠে গিয়েছে, কোথায় থামবেন বিরাট কোহালি? তাঁর ঘোর নিন্দুকও এটা স্বীকার করে নিতে বাধ্য হন যে, বিতর্কের মতো রানও বিরাট কোহালিকে তাড়া করে বেড়ায়। চলতি বর্ডার-গাওস্কর সিরিজের তৃতীয় টেস্টেও বাইশ গজে কোহালিকে পরিচিত মেজাজেই পাওয়া গিয়েছে।

বৃহস্পতিবার বক্সিং ডে টেস্টের দ্বিতীয় দিনে ভারতের ইনিংসে উল্লেখযোগ্য অবদান রেখেছেন কোহালি। নাহ, শতরান হয়ত পাননি। তবে টিম ইন্ডিয়ার ক্যাপ্টেনের ইনিংস মাতিয়ে দিয়েছে মেলবোর্নে উপস্থিত হাজারো ক্রিকেট ভক্তকে। ৮২ রানের ঝকঝকে ইনিংস খেলেছেন কোহালি। আর এই ইনিংস খেলার মাঝেই গড়ে তুলেছেন আরও এক মাইলস্টোন। এক ক্যালেন্ডার ইয়ারে বিদেশের মাটিতে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রানের নয়া মালিক এখন কোহালিই।

তিনি পেরিয়ে এলেন ভারতীয় ক্রিকেটের আরেক কিংবদন্তি রাহুল দ্রাবিড়কে। ২০০২ সালে 'দ্য ওয়াল' দেশের বাইরে খেলতে গিয়ে টেস্টে করেছিলেন ১১৩৭ রান। বৃহস্পতিবার কোহালি সেই নজির ভেঙে দিলেন। টিম ইন্ডিয়ার বর্তমান অধিনায়ক ২০১৮ সালে অ্যাওয়ে সিরিজে করে ফেললেন ১১৩৮ রান।

যে ভাবে ব্যাট করছিলেন তাতে মনে হচ্ছিল, ২৬ তম টেস্ট শতরান আসাটা স্রেফ সময়ের অপেক্ষা। কিন্তু, মিচেল স্টার্কের বলে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান। কোহালির নামের পাশে তখন ৮২ রান। কিন্তু, দ্রাবিড়কে ততক্ষণে ছাপিয়ে গিয়েছেন।

প্রসঙ্গত, বিদেশের মাটিতে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে এক ক্যালেন্ডার ইয়ারে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় আপাতত প্রথম দুইয়ে কোহালি ও দ্রাবিড়। তিন ও চার নম্বর জায়গায় রয়েছেন প্রাক্তন দুই কিংবদন্তি  মহিন্দর অমরনাথ ও সুনীল গাওস্কর। ১৯৮৩ সালে অমরনাথ এক বছরে দেশের হয়ে অ্যাওয়ে সিরিজে করেছিলেন ১০৬৫ রান। গাওস্কর তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক বছরেই (১৯৭১) করেছিলেন ৯১৮ রান।