গ্রেফতার মোস্ট ওয়ান্টেড জঙ্গি রেয়াজ আহমেদ


শ্রীনগর: গ্রেফতার করা হল মোস্ট ওয়ান্টেড জঙ্গি রেয়াজ আহমেদকে। রবিবার তাকে গ্রেফতার করে জম্মু কাশ্মীর পুলিশ।

নানাবিধ অপরাধ্মূলক কাজের সঙ্গে যুক্ত ছিলে এই জঙ্গি নেতা রেয়াজ আহমেদ। জম্মু-কাশ্মীরের বিভিন্ন থানায় তার নামে অভিযোগ ছিল। এই সকল অভিযোগের মধ্যে খুন, অস্ত্র আইনের মামলা ছাড়াও ইউপিএ আইনেও মামলা ছিল। এই সবকিছুর সঙ্গে যুক্ত হয়েছিল জঙ্গিবাদ।

জম্মু-কাশ্মীরের কিস্তুয়ায় জেলার বাসিন্দা হচ্ছে এই রেয়াজ আহমেদ। তার বিরুদ্ধে জঙ্গিবাদে মদত দেওয়ার অভিযোগ রয়েছে। কাশ্মীরের বহু সাধারণ যুবককে জঙ্গিবাদে উৎসাহ দেওয়া শুরু করেছিল রেয়াজ। জঙ্গি যুবক রেয়াজের আহ্বানে প্রভাবিত অনেকেই জঙ্গি দলে নাম লেখাতে শুরু করেছিল কিস্তুয়ায় জেলায়।

এই খবর জানার পর থেকেই সক্রিয় হয় প্রশাসন। রেয়াজ দমনে ছকা হয় পরিকল্পনা। আর তাতেই এসেছে সাফল্য। রবিবার গ্রেফতার করা হয়েছে উঠতি জঙ্গি নেতা রেয়াজ আহমেদকে।

দিন কয়েক আগে এই কিস্তুয়ার জেলা থেকেই আলি মহম্মদ নামের এক জঙ্গিকে গ্রেফতার করা হয়েছিল। তার থেকে চার কোটি টাকার মাদক উদ্ধার করা হয়। একই সঙ্গে গ্রেফতার করা হয় আরও দুই জনকে। ওই আলি মহম্মদ প্রশিক্ষণপ্রাপ্ত জঙ্গি ছিল। পাকিস্তানের মাটিতে তাকে প্রশিক্ষিত করা হয়েছিল ভারতে নাশকতা চালানোর জন্য।

এই ধরনের ঘটনা সাফল্য হিসেবেই দেখছে ভারতীয় সেনা। জঙ্গি দমনের ক্ষেত্রে এই ধরনের প্রশিক্ষিত এবং  প্রভাবশালী ব্যক্তিদের পাকড়াও করা বাহিণির কাছে সাফল্যই বটে।

সাম্প্রতিক অতীতে একাধিকবার পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে জঙ্গিরা৷ একের পর এক অভিযানে তাদের নিকেশ করেছে ভারতীয় সেনা৷ খতম হয়েছে হিটলিস্টে নাম থাকা সন্ত্রাসবাদীরা৷ লাগাতার জঙ্গি নিধন অভিযানের জেরে কাশ্মীরে চলতি বছর নিকেষ হয়েছে ২৩০ জন সন্ত্রাসবাদী৷ জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক৷ এদিনের এনকাউন্টারের পর সেই তালিকায় আরও তিন জঙ্গির নাম জুড়ল৷ তবে কাশ্মীরে এখনও সক্রিয় ২৪০ জঙ্গি৷ যাদের অধিকাংশ বহিরাগত৷

অন্যদিকে শনিবার বিকেল থেকে শ্রীনগর থেকে অদুরে মুজগন্ড এলাকায় শুরু হয় সেনা-জঙ্গির গুলির লড়াই৷ যা গড়ায় রবিবার বেলা অবধি৷ এই ১৮ ঘণ্টার অপারেশনে সাত জওয়ান জখম হয়েছেন৷ ক্ষতি হয়েছে বেশ কিছু বাড়ির৷ তবুও জঙ্গিদের এক ইঞ্চি জমি ছাড়ার সুযোগ দেয়নি নিরাপত্তা বাহিনী৷ ফলস্বরূপ এক লস্কর ও দুই কাশ্মীরি জঙ্গিকে খতম করতে সক্ষম হয়েছে ভারতীয় সেনা৷