কোনও রকম কর-কমিশন ছাড়া পেট্রল-ডিজেলের দাম কত হবে জানেন?


মাস খানেক আগে সারা দেশের অন্যতম বিতর্কের বিষয় ছিল, পেট্রল-ডিজেলের দাম। কে আগে সেঞ্চুরি হাঁকাবে তা নিয়ে হয়তো বেটিংও হয়ে থাকতে পারে। তবে ধীরে ধীরে দাম আবার নিম্নমুখী হয়েছে। দেশের রাজধানী দিল্লি এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে পেট্রল-ডিজেলের দাম ছিল যথাক্রমে ৭১ টাকা এবং ৬৫ টাকার আশপাশে। কিন্তু জানেন কি, যদি সমস্ত কর এবং ডিলার কমিশন তুলে দেওয়া হয়, তবে জ্বালানির দাম লিটার প্রতি কত হতে পারে?

হিসেব বলছে, যদি কোনও রকম কর এবং কমিশন দিতে না হয় তবে পেট্রলের দাম লিটার প্রতি হবে ৩৪ টাকা। ডিজেলের দাম হবে লিটার প্রতি ৩৮.৬৭ টাকা। দিল্লির ক্ষেত্রে দাম কী ভাবে বাড়ছে সে দিকে একবার চোখ রাখা যাক। পেট্রলের ৩৪ টাকা লিটারের ওপর কেন্দ্রীয় আবগারি শুল্ক বা একসাইজ ডিউটি ধরা হয় ১৭.৯৮ টাকা, রাজ্য ভ্যাট যোগ হয় ১৫.০২ টাকা। ডিলারের কমিশন থাকে ৩.৫৯ টাকা। সব মিলিয়ে দাম গিয়ে দাঁড়ায় ৭০.৬৩ টাকা। অর্থাৎ সত্যিই যা দাম হওয়ার কথা তা বেড়ে যায় দ্বিগুণেরও বেশি। একই রকম ভাবে ডিজেলের দাম বেড়ে যায় প্রায় ৬৫ শতাংশ।

লোকসভায় প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী শিবপ্রতাপ শুক্লা জানান, গত অর্থবর্ষে আবগারি শুল্ক থেকে পেট্রল এবং ডিজেলের খাতে সরকারের আয় হয়েছে যথাক্রমে ৭৩,৫১৬ কোটি টাকা এবং দেড় লক্ষ কোটি টাকা। গত অক্টোবর মাসে ক্রমবর্ধমান জ্বালানির দাম নিয়ন্ত্রণে আনতে শুল্ক কমানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র। যাতে প্রায় ৭ হাজার কোটি টাকা কম রোজগার হয়েছে কেন্দ্রের।