লাইসেন্স রিনিউ থেকে গাড়ির যাবতীয় পেমেন্ট এবার অনলাইনে


কলকাতা : নতুন বছরে একগুচ্ছ নতুন প্রকল্প নিয়ে আসতে চলেছে পরিবহন দপ্তর। ৭ জানুয়ারি থেকে শুরু হচ্ছে অনলাইন পেমেন্ট ব্যবস্থা। এবার অনলাইনেই করা যাবে লাইসেন্স রিনিউ থেকে গাড়ির যাবতীয় পেমেন্ট। দালালচক্র রুখতে পরিবহন দপ্তর এই পদক্ষেপ নিচ্ছে বলে জানান পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী।

শুভেন্দুবাবু বলেন, "এবার থেকে পশ্চিমবাংলার যে কোনও জায়গায় RTO থেকে গাড়ির CF ও গাড়ির ট্যাক্স জমা দেওয়া যাবে। এখনও পর্যন্ত এলাকাভিত্তিক RTO থেকে গাড়ির CF করাতে হত ও ট্যাক্স জমা দিতে হত। জানুয়ারি থেকে এই ব্যবস্থা শুরু হচ্ছে।" বকেয়া আদায়ের জন্য নতুন ব্যবস্থা গ্রহণ করতে চলেছে পরিবহন দপ্তর। সূত্রের খবর, ৬২২ কোটি টাকা বকেয়া টাকার পরিমাণ। তাই ৬০% ছাড় দিয়ে কর আদায় করতে উদ্যোগ নিচ্ছে পরিবহন দপ্তর। যার মধ্যে ৩৫০ কোটি টাকা বকেয়া ট্যাক্সের পরিমাণ। ২৭২ কোটি টাকা ট্যাক্সের সুদের পরিমাণ। পরিবহন দপ্তর এই ৬০ শতাংশ ছাড় দিয়ে মূল ট্যাক্স ৩৫০ কোটি টাকা আদায় করতে চায়। ৬০ শতাংশ ছাড় দেওয়ার ফলে বহু মানুষ তাদের কর জমা দেবে। এর ফলে পরিবহন দপ্তর কিছুটা হলেও লাভের মুখ দেখবে বলে দপ্তরের আধিকারিকদের বক্তব্য। 

নতুন বছরে আর একটি প্রকল্প আনতে চলেছে পরিবহন দপ্তর। কেউ যদি পুরোনো গাড়ি বদল করে একই নম্বর প্লেটে নতুন গাড়ি চালাতে চান এবার থেকে সেই ব্যবস্থাও শুরু করতে চলেছে পরিবহন দপ্তর। দু'চাকার গাড়ির ক্ষেত্রে আড়াই হাজার টাকা লাগবে। চার চাকার গাড়ির ক্ষেত্রে দশ হাজার টাকা লাগবে। আর ফ্যান্সি নম্বরের ক্ষেত্রে ১ লাখ থেকে ৬ লাখ টাকা পর্যন্ত লাগবে।

জানুয়ারিতে কলকাতায় ইলেকট্রিক বাস চলবে বলে জানান শুভেন্দু অধিকারী। বলেন, "মোট ৮০টি ইলেকট্রিক বাস চলবে শহরের বুকে। প্রথম ধাপে কুড়িটি বাস উদ্বোধন করা হবে।"