বিজেপি আমলে ব্যাঙ্ক জালিয়াতিতে লক্ষ কোটি টাকা গায়েব, রিপোর্ট আরবিআইয়ের


কেন্দ্র সরকার ব্যাঙ্ক জালিয়াতি নিয়ে হাজারো কড়া নিয়মের ফাঁস তৈরি করলেও অপরাধের সংখ্যা বা গুরুতর অপরাধ বিশেষ কমেনি। হাজার হাজার কোটি কোটি টাকার জালিয়াতি করে পালিয়ে যাওয়া নীরব মোদী শুধু নন, এই তালিকায় রয়েছে অনেকের নাম যারা কুকীর্তি করে পালিয়েছে। এমনই চাঞ্চল্যকর রিপোর্ট পেশ করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)।


নয়া রিপোর্ট
আরবিআই-এর সাম্প্রতিকতম রেকর্ড বলছে, ২০১৫ সাল থেকে ধরলে ১ লক্ষ ১০ হাজার কোটি টাকার ব্যাঙ্ক জালিয়াতি হয়েছে শেষ কয়েক বছরে। ২০১৫-১৮ সালের মধ্যে বছরে যথাক্রমে ৪৬৯৩টি, ৫৯১৭টি ও ৩৪১৬টি ব্যাঙ্ক জালিয়াতির ঘটনা ঘটেছে।


বছর বছর অবনতি
আরবিআই-এর মতে ব্যাঙ্ক জালিয়াতির সংখ্যা যেখানে ১ লক্ষ বা তার বেশি টাকা নেওয়া হয়েছে, তার পরিমাণ বছর বছর ২০ শতাংশ হারে বেড়েছে। শেষ তিন বছরের প্রথম বছরে ২৩ হাজার ৯৩৪ কোটি টাকা, পরের বছরে ৪১ হাজার ১৬৮ কোটি টাকা ও এবছরের প্রথম ছয় মাসে ৩০ হাজার ৪২০ কোটি টাকা ব্যাঙ্ক জালিয়াতি কাণ্ডে গায়েব হয়েছে বলে আরবিআই জানিয়েছে।


সরকার নিয়ম করেও বিফলে
ব্যাঙ্ক জালিয়াতি রুখতে সরকার নিয়ম তৈরি করেছে। সময়ে তা আটকাতে রিপোর্ট করা, যাচাই করা, তদন্ত করার মতো নিয়ম লাগু হয়েছে। ব্যাঙ্ককে রিপোর্ট করতে বলা হয়েছে। তদন্ত কমিটির রিপোর্ট খতিয়ে দেখতে রিভিউ কমিটিও বসানো হয়েছে। তা সত্ত্বেও জালিয়াতি আটকানো যায়নি বলে আরবিআই রিপোর্টে উল্লেখ করেছে।