লন্ডন থেকে দেশে প্রত্যর্পণ করা হচ্ছে বিজয় মালিয়াকে


অবশেষে কেন্দ্রের ঝুলিতে এল বড় সাফল্য। ঋণ খেলাপির মামলায় অভিযুক্ত হয়ে দেশ ছেড়ে পালিয়ে লন্ডনে আশ্রয় নেওয়া বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দিল সেদেশের আদালত। এদিন যুক্তরাজ্য ইংল্যান্ডের ওয়েস্টমিনস্টার আদালত বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দিয়েছে।

৯ হাজার কোটি টাকার ঋণখেলাপির অভিযোগ রয়েছে বিজয় মালিয়ার বিরুদ্ধে। এদিন শুনানি শেষে আদালত এই রায় জানিয়েছে। এই ঘটনায় সিবিআই ও ইডি বড় সাফল্য পেল বলে মনে করা হচ্ছে।

কয়েকদিন আগে ঋণের পুরো আসল টাকা ফেরত দেওয়ার আবেদন করেন বিজয় মালিয়া। এছাড়াও দাবি করেন, টাকা তিনি নেননি। তিনি চোর নন। কিংফিশার এয়ারলাইন্স টাকা নিয়েছে। উল্টে পকেট থেকে ৪ হাজার কোটি টাকা দিয়েছেন কিংফিশার সংস্থাকে বাঁচাতে। তবে ব্যবসায় অসফল হওয়ায় পুরো টাকা ডুবে গিয়েছে। আদালতে মালিয়ার আইনজীবী তাঁর বক্তব্য রাখেন।

২০১৬ সালে মালিয়া দেশ ছেড়ে লন্ডনে আশ্রয় নেন। এখন তাঁর কাছে সুযোগ রয়েছে উচ্চ আদালতে আপিল করার। লন্ডনের আদালতের বিচারক এমা আরবুথনটের পর্যবেক্ষণ, শুধু ঋণখেলাপি নয়, এই ঘটনার সঙ্গে জালিয়াতি, ষড়যন্ত্র ও টাকা তছরুপের বিষয়গুলি জড়িত রয়েছে।

গতবছরে তাঁর গ্রেফতারি পরোয়ানা বেরোনোর পর থেকে জামিনে মুক্ত রয়েছেন তিনি। সিবিআই আশা করছে, এযাত্রায় বিজয় মালিয়াকে দেশে ফেরত আনতে পারবে তাঁরা।