গ্রাম নয়, বিজেপির হারে শেষ পেরেক পুঁতেছে শহরের ভোটাররা, উঠে এল নয়া তথ্য


মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়ে বিজেপির হারের ময়নাতদন্তে নেমে দলের খারাপ পারফম্যান্সের জন্য মূলত গ্রামাঞ্চলের জন্যই অভিযোগের আঙুল উঠেছে। তবে ঘটনা হল, গ্রামে বেশি খারাপ ফল করেনি বিজেপি। যা ক্ষতি হয়েছে তা হয়েছে শহরাঞ্চলে।

তিনটি রাজ্যের মধ্যে দুটি হিন্দি বলয়ের মধ্যে অবস্থিত। ২০১৩ সালের নির্বাচনে বিজেপি ছত্তিশগড়ে ৯০টি আসনের মধ্যে ৪৯টি জিতেছিল। রাজস্থানের ২০০টি আসনের মধ্যে ১৬৩টি জিতেছিল। আর মধ্যপ্রদেশে ২৩০টি আসনের মধ্যে ১৬৫টি আসন জিতেছিল।

আর এবারে মধ্যপ্রদেশে বিজেপি ১০৯টি আসন, রাজস্থানে ৭৩টি আসন ও ছত্তিশগড়ে মাত্র ১৫টি আসনে জিতেছে। রাজনৈতিক বিশেষজ্ঞ সন্দীপ শাস্ত্রী বলেছেন, এই তিনটি রাজ্যে মূলত গ্রামীণ অঞ্চল বেশি। ফলে গ্রামের ভোটাররা ভোট দেয়নি বলে তা বড় করে দেখা হচ্ছে। তবে ঘটনা হল, শহরের যে ভোটাররা রয়েছেন তাঁরা বেশি করে বিজেপিকে বাতিলের খাতায় ছুঁড়ে ফেলেছে।

তিন রাজ্যেই শহুরে ভোটারদের মনে দাগ কাটতে না পারা বিজেপিকে আগামিদিনে আরও সমস্যায় ফেলবে। কারণ মধ্যবিত্ত শ্রেণিকে টার্গেট করে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি পথ চলতে চাইছে। তাই শহরের ভোটারদের মনে দাগ না কাটতে পারা বিজেপিকে বেশি সমস্যা ফেলবে সন্দেহ নেই।

গ্রামীণ এলাকায় বিভিন্ন রাজ্যে কৃষক দুর্দশা থেকে শুরু করে নানা ইস্যুতে কেন্দ্র এমনিতেই বিপাকে রয়েছে। তার মধ্যে বিরোধী শিবির কেন্দ্রের মোদী সরকারকে বিপাকে রেখেছে। এই অবস্থায় কেন্দ্র কীভাবে অবস্থা সামাল দেয় সেটাই দেখার।