ইতিহাস গড়লেন সিন্ধু, ওকাহুরাকে হারিয়ে প্রথম ভারতীয় হিসেবে ওয়ার্ল্ড ট্যুরে সোনা


ওয়ার্ল্ড ট্যুর ফাইনালে জেতার পর সিন্ধু।
বিশ্ব ব্যাডমিন্টন সংস্থা আয়োজিত বি.ডব্লিউ.এফ ওয়ার্ল্ড ট্যুরের ফাইনালে জাপানের নজমি ওকুহারাকে হারিয়ে ইতিহাস তৈরি করলেন পিভি সিন্ধু। প্রথম ভারতীয় হিসেবে এই খেতাব জিতে নজির সৃষ্টি করলেন তিনি। ফাইনালে সিন্ধুর পক্ষে ফলাফল ছিল ২১-১৯, ২১-১৭।

এই বছরটা একদমই ভাল যায়নি সিন্ধুর জন্য। এই টুর্নামেন্টের আগে এই বছর আর কোনও টুর্নামেন্টই জিততে পারেননি তিনি। কিন্তু কথায় বলে, 'সব ভাল যার শেষ ভাল'। শুরু থেকেই চিনে অনুষ্ঠিত এই টুর্নামেন্টে ছন্দে ছিলেন সিন্ধু। শেষ পর্যন্ত পুরো টুর্নামেন্টেই অপরাজিত থেকে এই নজির গড়লেন তিনি।

সাম্প্রতিককালে ভাল খেললেও টুর্নামেন্টের ফাইনালে উঠে বারবার হারছিলেন সিন্ধু। কিন্তু প্রতিবারেই তিনি জানিয়েছিলেন যে মানসিকতার কোনও সমস্যা নেই। ২০১৬ সালে রিও অলিম্পিক গেমস, গত বছর অনুষ্ঠিত হওয়া এশিয়ান গেমস বা কমনওয়েলথ গেমস— প্রতিটি ফাইনালেই পরাজিত হয়ে 'সেকেন্ড গার্ল' হয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছিল তাঁকে। কিন্তু ছবিটা বদলাতে দৃঢ় প্রতিজ্ঞ ছিলেন তিনি। এদিনের জয়ে সেই ছবিই ধরা পড়েছে বারবার। গুরুত্বপূর্ণ মুহূর্তে চাপ সামলাতে পেরেই তাঁর এদিনের সাফল্য বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সিন্ধুই প্রথম ভারতীয় হিসেবে অলিম্পিকে মহিলা ব্যাডমিন্টনে রৌপ্য পদক জেতেন। ভারতের সব থেকে কম বয়সী মহিলা খেলোয়াড় হিসেবে অলিম্পিকে রুপো জেতার নজিরও তাঁর।