'পাকিস্তানকে এক ডলারও দেওয়া উচিত নয় আমেরিকার'


'সন্ত্রাসে মদত দেওয়া বন্ধ করেনি পাকিস্তান। অবিলম্বে তাদের অর্থ সাহায্য করা বন্ধ করুক আমেরিকা। পাকিস্তানকে একটা ডলারও আর দেওয়া উচিত নয়।' এই মন্তব্য রাষ্ট্রপুঞ্জে মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালির। অন্ধ ভাবে অর্থ সাহায্য চালিয়ে গেলে আদৌ পাকিস্তান কোনওদিন সন্ত্রাসের পথ থেকে সরে আসবে না বলে মার্কিন পত্রিকা 'দা অ্যাটলান্টিকে' মত প্রকাশ করেছেন তিনি। 

বারবার সতর্ক করা সত্ত্বেও সন্ত্রাসবাদীদের নিরাপদ আশ্রয়স্থল এখনও পাকিস্তান। আমেরিকা তাদের কোটি কোটি ডলার সাহায্য করছে আর মার্কিন সেনাদের হত্যা করছে পাকিস্তানের মদতপুষ্ট সন্ত্রাসবাদীরা। এই তীব্র ভাষাতেই পাকিস্তানকে আক্রমণ করলেন নিকি হ্যালি। ৪৬ বছরের হ্যালি মার্কিন প্রেসিডেন্সিয়াল অ্যাডমিনিস্ট্রেশনে ক্যাবিনেট পোজিশনে নিয়োজিত প্রথম ইন্দো-আমেরিকান। তিনি বলেন, 'কাউকে বিপুল অর্থ সাহায্য করে তারপর তার কাছ থেকে ভালো কাজের আশা করা মূর্খামি। আগে তাকে বলতে হবে এইগুলো করো, তা করা হলে তবেই তাকে অর্থ সাহায্য করা উচিত।' কোন দেশের সঙ্গে আমেরিকা কূটনৈতিক সম্পর্ক রাখবে তা আরও একবার খতিয়ে দেখার সময় এসেছে বলেও মন্তব্য করেন তিনি।

চলতি বছরের শেষেই মার্কিন এনভয় থেকে পদত্যাগ করবেন হ্যালি। গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্টেট ডিপার্টমেন্টের প্রধান মুখপাত্র এবং ফক্স নিউজের প্রাক্তন সাংবাদিক হেদার নর্টকে হ্যালির উত্তরাধিকারী হিসেবে মনোনীত করেন। গত অক্টোবরেই নিজের পদ ছাড়ার ইচ্ছে প্রকাশ করেছিলেন সাউথ ক্যারোলিনার প্রাক্তন গভর্নর হ্যালি। গত সেপ্টেম্বরে ট্রাম্প প্রশাসন ইসলামাবাদকে সামরিক সাহায্য হিসেবে দেওয়া ৩০০ মিলিয়ন ডলারের অনুদান বাতিল করে। সন্ত্রাসবাদ বন্ধে যথেষ্ট উদ্যোগ না নেওয়ায় এই পদক্ষেপ করে আমেরিকা।