ভয়াবহ সুনামিতে বিধ্বস্ত ইন্দোনেশিয়াকে সাহায্যের আশ্বাস মোদীর


জাকার্তা: ১৪ বছরের স্মৃতি ফিরে এসেছে! কেউ কিছু বুঝে ওঠার আগেই আছড়ে পড়ল ভয়াবহ সুনামি। ২২ ডিসেম্বর রাতে ইন্দোনেশিয়ার সুন্দা স্ট্রেট উপকূল অঞ্চলে আছড়ে পড়ল সুনামি৷ এখনও অবধি ২২২ জনের মৃত্যুর খবর মিলেছে৷ বাড়ি ভেঙে আহত হয়েছেন ৬০০ জন৷ তবে মৃতের সংখ্যাটা আরও বাড়তে বলে মনে করা হচ্ছে। সুনামিতে লন্ডভন্ড গোটা দেশ। যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয়েছে উদ্ধার কাজ।
 
ভয়াবহ এই প্রাকৃতিক দুর্যোগের ঘটনার দুঃখপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একই সঙ্গে এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী ইন্দোনেশিয়াকে সবথেকে কাছের বন্ধু উল্লেখ করে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন।

প্রসঙ্গত, ভয়াবহ এই সুনামির কারণ ক্রাকাতোয়া আগ্নেয়গিরি৷ প্রবল অগ্ন্যুৎপাতের জেরে সুনামি আছড়ে পড়ে জাভা ও সুমাত্রা দ্বীপের মাঝে অবস্থিত সুন্দা স্ট্রেটে৷ বিপর্যয় বাহিনীর মুখপাত্র জানিয়েছে, শনিবার স্থানীয় সময় রাত ৯টা ৪০ মিনিটে সুনামির তাণ্ডব শুরু হয়৷ তার জেরে একের পর বাড়ি ভেঙে পড়তে শুরু করে৷ শেষ পাওয়া খবর অনুযায়ী এখনও পর্যন্ত ২২২ জনের মানুষের মৃত্যু হয়েছে৷ আহত ৬০০৷ অনেকে নিখোঁজ আছেন৷

নিখোঁজ থাকা মানুষের খোঁজে রাতভর চলে তল্লাশি অভিযান। আকাশ পথে চলছে সার্চ অপারেশন। তবে সমুদ্রের জল অনেকটাই ঢুকে আসাতে তল্লাশি অভিযানে বেগ পেতে হচ্ছে বিপর্যয় মোকাবিলা দলকে।