এপ্রিল থেকে গৃহঋণে সুদের কাঠামো বদলে দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক


আগামী বছরের এপ্রিল থেকে গৃহঋণে সুদের হার ঠিক করার ক্ষেত্রে ব্যাঙ্কের আর কোনও ভূমিকা থাকবে না। এখন থেকে বাজারের নিয়মেই পরিবর্তিত হবে সুদের হার। বুধবার একথা জানিয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক।

বিভিন্ন ব্যাঙ্কের সুদের হার ভিন্ন ভিন্ন। যাঁরা গৃহঋণ নেন, সুদের হার নিয়ে বিভিন্ন সময়ই প্রকাশ্যে আসে তাঁদের ক্ষোভ। সেই ক্ষোভ থেকে অনেকেই কোনও একটি ব্যাঙ্ক থেকে গৃহঋণ নেওয়ার পর অন্য ব্যাঙ্কে চলে যান। বুধবার রিজার্ভ ব্যাঙ্ক জানিয়ে দিল, এখন থেকে বাজারের ওঠা পড়ার সঙ্গে পরিবর্তিত হবে গৃহঋণের সুদের হার। শুধু গৃহঋণ নয়, ব্যক্তিগত এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণের ক্ষেত্রেও এই ব্যবস্থা কার্যকরী হবে এপ্রিল, ২০১৯ থেকে।

কিন্তু বাজারের কোন মাপকাঠির ভিত্তিতে ঋণের হার পরিবর্তিত হবে, তা এখনও জানায়নি কেন্দ্রীয় ব্যাঙ্ক। রেপো রেট, ট্রেজারি বিল অথবা অন্য কোনও সূচককে মাপকাঠি হিসেবে ব্যবহার করা হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর এন এস বিশ্বনাথন জানিয়েছেন, ''ঋণের ক্ষেত্রে আমরা আরও স্বচ্ছতার দিকে হাঁটতে চাই। সেই জন্য এই সিদ্ধান্ত নেওয়া জরুরি ছিল।''

এর আগে দেখা গিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট কমালেও ব্যাঙ্ক গুলি অনেক সময়ই নিজেদের মুনাফা সুরক্ষিত রাখতে ঋণের হার কমায় না। নতুন ব্যবস্থায় ব্যাঙ্কগুলির সামনে সেই সুযোগ থাকবে না।  ফলে সুবিধে হবে ঋণগ্রহীতাদের, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।