তরুণীর ফোন নম্বর, ছবি-সহ অশ্লীল লিফলেট


তাঁর হোয়াট্সঅ্যাপ নম্বর ও ছবি-সহ অশ্লীল কথাবার্তা লিখে লিফলেট ছাপানো হয়েছে বলে অভিযোগ করলেন এক তরুণী। শনিবার বেলঘরিয়া থানায় অভিযোগ দায়ের করেছেন তথ্যপ্রযুক্তি সংস্থার ওই কর্মী।

২৮ বছরের ওই তরুণী পুলিশকে জানিয়েছেন, বিষয়টি তিনি জানতে পেরেছেন বৃহস্পতিবার রাতে। তিনি তখন অফিসে ছিলেন। তাঁর কাছে একটি ফোন আসে। নম্বরটি অচেনা বলে তিনি ধরেননি। বেশ কয়েক বার ফোন আসায় শেষমেশ ওই তরুণী নম্বরটি ব্লক করে দেন। এর পরে তাঁর হোয়াট্সঅ্যাপে কথা বলার অনুরোধ জানিয়ে একটি বার্তা আসে। তাতেও কোনও উত্তর না দেওয়ায় ওই অচেনা নম্বর থেকে কয়েকটি ছবি পাঠানো হয়।

তরুণী জানান, সেই ছবি ডাউনলোড করে তিনি চমকে ওঠেন। দেখেন, সোশ্যাল মিডিয়া থেকে তাঁর চারটি ছবি নিয়ে কেউ বা কারা একটি লিফলেট তৈরি করেছে। তাতে তরুণীর হোয়াট্সঅ্যাপ নম্বর, সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্টের নাম দিয়ে আপত্তিকর নানা কথা লেখা রয়েছে। এ দিন ওই তরুণী বলেন, ''আমি ওই অপরিচিত নম্বরে ফোন করি। এক যুবক দাবি করেন, তিনি ট্যাংরার রাস্তায় লিফলেটটি পড়ে থাকতে দেখে আমাকে যোগাযোগ করেন।'' এর পরে শনিবার থানায় অভিযোগ করেন তিনি। এর আগেও এক বার দূরপাল্লার কোনও ট্রেনের শৌচাগারের দেওয়ালে কেউ তাঁর নম্বর লিখে দিয়েছিল বলে জানান ওই তরুণী। সেই কারণে মাঝেমধ্যেই অপরিচিত নম্বর থেকে তাঁর কাছে ফোন আসত। তরুণী বলেন, ''সেই কারণেই অপরিচিত নম্বরের ফোন ধরা আমি বন্ধ করে দিয়েছি।'' এক পুলিশকর্তা বলেন, ''যে ভাবে ওই তরুণীর ফোন নম্বর ও ছবি দেওয়া হয়েছে, তাতে মনে হচ্ছে, পরিচিত কেউ এ কাজ করেছেন। কিছু তথ্য মিলেছে। তার ভিত্তিতে তদন্ত চলছে।''

সম্প্রতি যাদবপুরের বাসিন্দা এক মহিলার ছবি, ঠিকানা ও ফোন নম্বরও বিভিন্ন বন্ধুত্ব তৈরির অ্যাপে দিয়ে দেওয়া হয়েছিল। রোজ অশ্লীল প্রস্তাবের ফোনে জেরবার হয়ে ওই মহিলা বাড়ির দেওয়ালে 'এখানে কোনও যৌনকর্মী থাকেন না' লেখা পোস্টার সাঁটতে বাধ্য হয়েছিলেন। পরে দুই যুবককে গ্রেফতার করে পুলিশ।