পাকিস্তানের সংবাদপত্রে ভারতের বিরুদ্ধে কলম ধরল হাফিজ সইদ


ইসলামাবাদ: পাকিস্তানের মাটিতে জঙ্গিদের জনসভা করা কোনও নতুন বিষয় নয়। এমনকি ভোটের ময়দানে লড়াই করতেও নেমেছিল মুম্বই হামলার মাস্টারমাইন্ড। এবার আরও একধাপ এগিয়ে পাকিস্তানের সংবাদপত্রে কলাম লিখল জঙ্গিনেতা হাফিজ সইদ।

পাকিস্তানের এক উর্দু সংবাদপত্রে কলাম লিখেছে এই জঙ্গি শীর্ষনেতা। যার হাতে চলে বন্দুক, তার হাতে কলম? এই প্রশ্নই উঠতে শুরু করেছে পাকিস্তানের সাংবাদিক মহলে।
 
একাধিক হামলার ঘটনায় যুক্ত এই হাফিজ সইদ। তা সত্বেও তাকে নিরাপদ আশ্রয়ে রেখেছে পাকিস্তান। নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবার মাথা সে। রাষ্ট্রসংঘ এবং আমেরিকার নজরে সে একজন গ্লোবাল টেররিস্ট। তার মাথার দাম ১০ লক্ষ মার্কিন ডলার। অথচ কনট্রিবিউটিং রাইটার হিসেবে তার হাতেই কীভাবে তুলে দেওয়া হল পেন, তা নিয়ে প্রশ্ন তুলছে খোদ পাকিস্তানের মানুষ।

অনুমান করা হচ্ছে হাফিজ সইদের সঙ্গে ওই সংবাদপত্রের সম্পাদকের কোনও যোগাযোগ রয়েছে। কিংবা কোনও চাপে পড়েই হাফিজ সইদকে লেখার অনুমতি দেওয়া হয়েছে। যদিও আদালতের নির্দেশে সংবাদপত্রে ছাপা হয়নি হাফিজ সইদের কোনও ছবি।

স্বাভাবিকভাবেই লেখার মূল বিষয় ভারত-বিরোধী। মূলত ১৯৭১-এর যুদ্ধে ভারতের রাজনীতিকদের বিরুদ্ধে এই কলাম লিখেছে হাফিজ সইদ।

এর আগে লস্কর প্রধান হাফিজ সইদের সঙ্গে একই মঞ্চে পাকমন্ত্রী নুর-উল-হক কাদরিকে দেখা গিয়েছিল। এই ছবি ভাইরাল হতেই রীতিমত বিতর্কের মধ্যে পড়ে ইমরান সরকার। এই ঘটনায় রীতিমত ক্ষোভ প্রকাশ করে ভারত। পাকমন্ত্রীর কর্মকান্ড নিয়ে আমেরিকায় কড়া সমালোচনার মুখে পড়তে হয় পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশিকে।