সন্ত্রাস দমনে আন্তর্জাতিক চুক্তি করল পাকিস্তান


কাবুল: সন্ত্রাসবাদ বিশ্বের অন্যতম প্রধান এবং জ্বলন্ত সমস্যা। সেই সমস্যা সমাধানের বিশয়ে বিভিন্ন সময়ে নানাবিধ বৈঠক এবং চুক্তি করেছেন বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানেরা। সেই পথে হেঁটে পড়শি দুই দেশের সঙ্গে চুক্তি করল পাকিস্তান।
 
অবাক লাগলেও বিষয়টির মধ্যে অস্বাভাবিকত্ব কিছু নেই। সন্ত্রাসবাদের মোকাবিলায় চিন এবং আফগানিস্তানের সঙ্গে চুক্তি করেছে পাকিস্তান। তিন দেশের রাষ্ট্রপ্রধানের মধ্যে স্বাক্ষরিত হয়েছে মৌ চুক্তি।

আফগানিস্তানের রাজধানী শহর কাবুলে হয়েছে তিন দেশের প্রতিনিধিদের ত্রিপাক্ষিক বৈঠক। উপস্থিত ছিলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি, চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই এবং আফগামিস্তানের বিদেশমন্ত্রী সালাউদ্দিন রব্বানিও উপস্থিত ছিলেন সেই বৈঠকে। চুক্তি স্বাক্ষরের সময়ে উপস্থিত ছিলেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আসরাফ ঘানি।

তিন দেশের প্রতিনিধিই সন্ত্রাসের মোকাবিলায় যাবতীয় পদক্ষেপ গ্রহণের বিষয়ে সম্মত হয়েছেন। একই সঙ্গে তিন দেশের পারস্পরিক উন্নতির স্বার্থে কাঁধে কাঁধ মিল্যে চলার বিষয়ে সহমত পোষণ করেছেন। সন্ত্রাসবাদের মোকাবিলায় চিন এবং পাকিস্তানকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী কুরেশি। এই উপায়েই তিন দেশ্র শান্তি ফিরতে পারে বলে জানিয়েছেন তিনি। তিন দেশের সার্বিক উন্নতির জন্য বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা দরকার বলেও মন্তব্য করেচেহ্ন তিনি।

এই চুক্তির ফলে সন্ত্রাস দমন সহ নানাবিধ বিষয়ে পাকিস্তান এবং আফগানিস্তান লাভবান হবে বলে দাবি করেছেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই। সন্ত্রাস দমনে আফগানিস্তান প্রশাসনের ভূমিকাকে সমর্থন করেছেন চিনের বিদেশমন্ত্রী।