শুধু পছন্দের কেবল চ্যানেলের জন্যই টাকা, চালু ২৯ ডিসেম্বর


কলকাতা: কেবল টিভিতে এবার দর্শক নিজের ইচ্ছামতো চ্যানেল দেখতে পারবেন। আগামী ২৯ ডিসেম্বর থেকে চালু হবে এই নিয়ম। তবে কেবল টিভি'র সংযোগ রাখতে হলে ১০০টি ফ্রি টু এয়ার চ্যানেলের জন্য গ্রাহককে শুরুতে ১৫৪ টাকা বাধ্যতামূলকভাবে দিতে হবে। এরপর তিনি ইচ্ছামতো পে-চ্যানেল বাছবেন ও সেইমতো দাম দেবেন। ১৫৪ টাকার সঙ্গে সেই দাম যোগ করে তাঁর মাসিক খরচ নির্ধারণ করা হবে। অনেকেই বলছেন, গ্রামাঞ্চলে বহু জায়গায় কম খরচে অনেক বেশি চ্যানেল দেখানো হয়। সেখানে এক ধাক্কায় খরচ অনেকটাই বেড়ে যেতে পারে। শহরাঞ্চলে অবশ্য তা নাও হতে পারে। কারণ, সেখানে কেবল টিভি'র রেট এমনিতেই অনেক বেশি।

টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া চাইছে, দর্শক তাঁর পছন্দের চ্যানেলগুলিই দেখুন এবং সেইমতো দাম দিন। এবার সেই সুযোগই পাবেন গ্রাহকরা। ফলে এমএসও'র তরফে বেঁধে দেওয়া গুচ্ছ চ্যানেল নয়, দর্শক নিজেই বেছে নেবেন তাঁর চ্যানেল। বিভিন্ন চ্যানেলের দামও অনেক জায়গাতেই টিভির পর্দায় রোজ প্রচারিত হচ্ছে। তবে বিষয়টি নিয়ে সামগ্রিক সচেতনতা ও প্রচারে ঘাটতি থাকায় এখনও অন্ধকারে বহু দর্শক।

কেবল অপারেটর্স সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক অপূর্ব ভট্টাচার্যের কথায়, দর্শক যদি ফ্রি টু এয়ারের পর দু'টি বা তিনটি করে কার্টুন, সংবাদ, সিরিয়াল, সিনেমা বা খেলার চ্যানেল দেখেন, তাতেই তাঁকে এখনকার থেকে অনেকটা বেশি খরচ গুনতে হবে।

একটি নতুন এমএসও সংস্থার ডিরেক্টর অলোক জানা আবার জানিয়েছেন, ট্রাইয়ের নির্দেশ মতো ১০০টি ফ্রি টু এয়ার চ্যানেলের পর যদি কেউ পে- চ্যানেল নেন, তাহলে তাঁকে ২৫টি পর্যন্ত পে-চ্যানেলের জন্য 'নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি' বাবদ ২০ টাকা ও কর দিতে হবে। গ্রাহক একটি পে-চ্যানেলই নিন বা ২৫টি, খরচ ওই একই।

 শুরুতেই ১০০টি ফ্রি টু এয়ার চ্যানেলের জন্য গ্রাহককে বাধ্যতামূলকভাবে দিতে হবে ১৩০ টাকা। ১৮ শতাংশ জিএসটি সহ সেই খরচ মোট দাঁড়াবে ১৫৪ টাকা।

 এই ফ্রি চ্যানেলগুলির মধ্যে দূরদর্শনের ৩৩টি আঞ্চলিক চ্যানেল থাকবে। থাকবে সংবাদ, ধর্ম, খেলা, বিনোদনের মতো সাতটি ভাগের পাঁচটি করে মোট ৩৫টি চ্যানেল। বাকি ৩২টি ফ্রি টু এয়ার চ্যানেল বেছে নেওয়ার অধিকার আছে গ্রাহকের।

 এরপর পে-চ্যানেল বাছাই পর্ব। এর জন্য গ্রাহক মাসে সর্বাধিক ১৯ টাকা খরচ করবেন। সর্বনিম্ন পে-চ্যানেলের খরচ ৩৪ পয়সা।

 বিভিন্ন চ্যানেল সংস্থা তাদের চ্যানেলগুলিকে নিয়ে আবার ছোট ছোট প্যাকেজ তৈরি করেছে। সেখান থেকেও গ্রাহক চ্যানেল পছন্দ করতে পারেন।

 ট্রাই নিয়ম করেছিল, চ্যানেল কর্তৃপক্ষের ঘোষিত প্যাকেজে যে চ্যানেলগুলি থাকবে, তাদের প্রত্যেকটির নিজস্ব দরের যোগফলের ৮৫ শতাংশের নীচে নামবে না প্যাকেজের দর। অর্থাৎ, যদি কোনও চ্যানেল কর্তৃপক্ষ তাদের ১০ টাকা দামের ১০টি চ্যানেলের প্যাকেজ করে, তাহলে তার দর ৮৫ টাকার নীচে নামতে পারবে না। কিন্তু এই বিষয়টি এখন সুপ্রিম কোর্টে বিচারাধীন। তাই আপাতত নিয়মে স্থগিতাদেশ রেখেছে ট্রাই।

 কোনও ব্যক্তি ফ্রি টু এয়ার চ্যানেলের সঙ্গে একটি মাত্র পে-চ্যানেলও নিতে পারেন। এই বিষয়ে তাঁর স্বাধীনতা আছে।

 চ্যানেলের দর একবার ঘোষণা হলে, তা অন্তত ছ'মাস বদলাতে পারবে না কর্তৃপক্ষ।

 চ্যানেলের সংখ্যা যে কোনও মাসে গ্রাহক কমাতে বা বাড়াতে পারেন। সেই মতো তাঁকে মাসের শেষে টাকা পেমেন্ট করতে হবে।

 গ্রাহক আগে থেকে কেবল অপারটেরকে নির্দেশ না দিলে ২৯ ডিসেম্বর থেকে শুধুমাত্র ফ্রি টু এয়ার চ্যানেল দেখতে পাবেন। বাকি চ্যানেল বন্ধ হয়ে যাওয়ার কথা।