ভল্ট থেকে গায়েব ৮৪ লক্ষের কয়েন! ব্যাংকেই মাস্টারমাইন্ড ?


ব্যাংক থেকে গায়েব হয়ে গেল ৮৪ লক্ষের কয়েন। শেষমেশ দীর্ঘ জেরায় উঠে এল এই ব্যাংক জালিয়াতির মাস্টারমাইন্ডের নাম। শুক্রবার দীর্ঘ জেরা করার পর ব্যাংকের আধিকারিককে গ্রেফতার করা হয়। শনিবার তাকে তোলা হয় আদালতে। নিজেদের হেফাজতে নিয়ে আরও জেরা করতে চাইছে পুলিশ। পূর্ব বর্ধমানের মেমারিতে রাষ্ট্রায়ত্ত ব্যাংকেই মিলল কয়েন জালিয়াত-চক্র।

পুলিশ জানিয়েছে, দীর্ঘ জেরায় ব্যাংকের অফিসার তারক জয়সওয়াল স্বীকার করে নিয়েছেন, তিনিই ব্যাংক থেকে গায়েব করেছেন ওই ৮৪ লক্ষ টাকার কয়েন। এখন ওই কয়েন কোথায় রেখেছেন, কাকে দিয়েছেন, তার হদিশ পেতে তল্লাশি শুরু করেছে পুলিশ। ধৃত ব্যাংক অফিসারের বাড়িতে তল্লাশি চালিয়ে কয়েনের হদিশ মেলেনি।

তদন্তকারীরা মনে করছে, এর পিছনে রয়েছে চক্র। যে চক্রের মাধ্যমে ব্যাংক থেকে কয়েন পাচার হয়ে যেত। তা জানার জন্যই তারক জয়সওয়াল নামে ওই ব্যাংক অফিসারকে আরও জেরা প্রয়েজন বলে মনে করছে পুলিশ। পুলিশ মনে করছে একদিনে ওই বিপুল পরিমাণ কয়েন সরানো একপ্রকার অসম্ভব। প্রাথমিকভাবে পুলিশ মনে করছে প্রায় বছর খানেক ধরে অল্প অল্প করে সরানো হয়েছে কয়েন।

বর্ধমান শহরের রাজবাটি শাখায় চাকরি নিয়ে আসেন তারক। তারপর বাদামতলায় স্ত্রীকে নিয়ে ভাড়া থাকতেন। এক বছর আগে তিনি মেমারি শাখায় বদলি হয়ে যান। ব্যাংকের ভল্ট ও অ্যাকাউন্টের দায়িত্বে ছিলেন তিনি। ২৭ ও ২৮ নভেম্বর ব্যাঙ্কের অডিট হলেই ধরা পড়ে যায় কয়েন গায়েবের ঘটনা। তারপরই তদন্ত শুরু করে পুলিশ।

২৯ নভেম্বর থেকে ওই অফিসার ব্যাংকে আসা বন্ধ করে দিলেন সন্দেহ আরও দৃঢ় হয়। স্ত্রীকে দিয়ে তিনি ভল্টের চাবি পাঠিয়ে জানিয়েছিলেন তিনি গুরুতর অসুস্থ। ব্যাংকের আঞ্চলিক অধিকর্তা তারকের নামে মেমারি থানায় অভিযোগ দায়ের করেন। তারপরই দফায় দফায় জেরার পর শুক্রবার রাতে গ্রেফতার করা হয় তারককে। কেন ওই টাকা তিনি সরালেন, কোথায় সরালেন, তা এখনও জানা যায়নি।