প্রয়াত স্বাধীনতা সংগ্রামী সুধাংশু বিশ্বাস


বিষ্ণপুর : প্রয়াত স্বাধীনতা সংগ্রামী তথা পদ্মশ্রী সুধাংশু বিশ্বাস। বয়স হয়েছিল ৯৯। তিনি একদিকে যেমন দেশের স্বার্থে ইংরেজদের বিরুদ্ধে লড়াই করেছেন আবার অপরদিকে সুন্দরবনে অনাথ আশ্রম ও বৃদ্ধাশ্রম খুলে সাধারণ মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করেছিলেন। স্বাধীনতার পর ১৯৭৩ সালে দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুরের দুর্গাপুরে শ্রী রামকৃষ্ণ সেবাশ্রম প্রতিষ্ঠা করেন তিনি। সেখানেই কয়েকজন শিশুকে নিয়ে অনাথ আশ্রম শুরু করেন। পরে খোলেন বৃদ্ধাশ্রম। দেশের স্বার্থে লড়াই ও সমাজসেবার জন্য তাঁকে পদ্মশ্রী সম্মানে সম্মানিত করা হয়।

সুধাংশুবাবু স্বাধীনতা সংগ্রামী বেণীমাধব দাসের শিষ্য ছিলেন। তাঁর হাত ধরেই বারিন ঘোষ, বীণা দাস, শিশির বসু, অমিয় মণ্ডল, সুধাংশু বিশ্বাসরা ইংরেজদের বিরুদ্ধে লড়াই করেছেন।
গত বুধবার হঠাৎ অসুস্থ হয়ে পড়েন সুধাংশুবাবু। তাঁকে ঠাকুরপুকুরের একটি বেসরকারি হাসপাতালে ভরতি করা হয়। সেখানেই তাঁর চিকিৎসা চলছিল। গতকাল দুপুর ১টা নাগাদ মৃত্যু হয় তাঁর। রাতে মৃতদেহ দুর্গাপুর এলাকায় এলে সেখানে রামকৃষ্ণপুর, মনিরামপুর, হটোর সহ একাধিক এলাকার বাসিন্দারা ভিড় জমান।

আজ সকাল ১০টা নাগাদ বারুইপুর কীর্তনখোলা মহাশ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। এর আগে আজ সকাল থেকে মৃতদেহ নিয়ে এলাকার বিভিন্ন জায়গায় পদযাত্রার আয়োজন করেছেন শ্রী রামকৃষ্ণ সেবাশ্রমের সদস্যরা।