একাধিক হোয়াটসঅ্যাপ গ্রুপে বিরক্ত হচ্ছেন? পড়ুন এই খবর


আমরা সবাই কম বেশি হোয়াটসঅ্যাপ গ্রুপের সদস্য। বেশিরভাগ গ্রুপেই আপনার সম্মতি ছাড়া অ্যাড করা হয়েছিল আপনাকে। তবে এবার সেই নিয়মে বদল আনতে চলেছে কেন্দ্র। নতুন নিয়মে যে কোন গ্রুপে অ্যাড করার আগে গ্রাহকের সম্মতি বাধ্যতামূলক।

সম্প্রতি ফাইনানশিয়াল এক্সপ্রেসে প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছে সম্প্রতি সরকারের কাছে এই বিষয়ে একাধিক অভিযোগ জমা পড়েছে। এর পরেই সরকারের তরফ থেকে হোয়াটসঅ্যাপের সাথে যোগাযোগ করা হয়। সম্প্রতি তথ্য প্রযুক্তিও মন্ত্রকে এই বিষয়ে একাধিক অভিযোগ জমা পড়েছে বলে জানিয়েছেন এক সরকারি অধিকর্তা।

এই বিষয়ে হোয়াটসঅ্যাপকে জিজ্ঞাসা করা হলে চ্যাট কোম্পানি জানিয়েছে, যে কোন গ্রাহককে কোন গ্রুপে যোগ করতে গ্রুপ অ্যাডমিনের ফোনে সেই গ্রাহকের নম্ব অর সেভ থাকতে হবে। এছাড়াও গ্রাহক কোন গ্রুপ থেকে পর পর দুইবার নিজে থেকে বেড়িয়ে গেলে সেই গ্রুপে আপ ঢোকানো যাবে না।

মন্ত্রকের তরফে দ্বিতীয় এক চিঠিতে ফেসবুকের এই মেসেজিং সার্ভিসকে জিজ্ঞাসা করা হয় কেন দুই বার গ্রুপ থেকে বেরিয়ে যাওয়ার পরেও কিছু গ্রাহককে তৃতীয়বার একই গ্রুপে ঢোকানো গিয়েছে? সেই প্রশ্নের উত্তরে হোয়াটসঅ্যাপ জানিয়েছে একই নামে অন্য নম্বর থেকে নতুন গ্রুপ খুলে সেই গ্রাহককে অ্যাড করা হয়েছিল। তবে শিঘ্রই এই সমস্যার সমাধানের পথ বার করার নির্দেশ দেওয়া হয়েছে হোয়াটসঅ্যাপকে।
এছাড়াও খুব সহজেই গ্রুপ তৈরী করে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে মুহুর্তে ভুয়ো খবর প্রচার করা সম্ভব। সম্প্রতি এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে একাধিক পদক্ষেপ গ্রহন করেছে মার্কিন মেসেজিং কোম্পানিটি। গ্রুপে অ্যাড করার আগে গ্রাহকের সম্মতি বাধ্যতামুলক হলে সেই কাজ আরও ধাড়ালো হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। আর সাধারন মানুষ বিরক্তিকর গ্রুপে অ্যাড হওয়ার হাত থেকে মুক্তি পাবেন।