বিজেপিকে ঠেকাতে মধ্যপ্রদেশ-রাজস্থানে কিংমেকার মায়াবতী, সরকার গঠনের পথে কংগ্রেস


মঙ্গলবার সকাল থেকে বেলা যত গড়িয়েছে, ততই স্পষ্ট হয়েছে বহুজন সমাজ পার্টির অবস্থান। মধ্যপ্রদেশ ও রাজস্থানের ফল ত্রিশঙ্কু হওয়ার পর মায়াবতীর দলের পরবর্তী পদক্ষেপের উপর নির্ভর করছিল অনেক কিছু। বহেনজিই ক্রমশ হয়ে উঠছিলেন কিংমেকার।

বুধবার সকালে এক সাংবাদিক বৈঠকে সেটাই স্পষ্ট করে দিলেন বহুজন সমাজ পার্টির সর্বোচ্চ নেত্রী। জানিয়ে দিলেন, মধ্যপ্রদেশে তিনি কংগ্রেসকে সরকার গঠনে সমর্থন করবেন।

মধ্যপ্রদেশ বিধানসভার মোট আসন ২৩০। সেখানে কংগ্রেস পেয়েছে ১১৪টি আসন। বিজেপির ১০৯ জন প্রার্থী জিতেছেন। কোনও দলই সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এই পরিস্থিতিতে মায়াবতীর দলের দু'জন বিধায়কের সমর্থন পেয়ে ম্যাজিক ফিগারে পৌঁছে গেল কংগ্রেস।

অন্যদিকে রাজস্থানেও ত্রিশঙ্কু অবস্থা। ওই রাজ্যে বিধানসভার আসন ২০০টি। ভোট হয়েছে ১৯৯টিতে। ম্যাজিক ফিগার ১০১। সেখানে কংগ্রেস পেয়েছে ৯৯। বিজেপি অনেকটা পিছিয়ে শেষ করেছে ৭৩-এ। সেখানও সরকার গড়তে অন্যদের সমর্থন প্রয়োজন কংগ্রেস।

কাঁসিরামের শিষ্যা মায়াবতী বুধবার সকালে জানিয়েছেন, রাজস্থানেও প্রয়োজন পড়লে তিনি কংগ্রেসকে সমর্থনে রাজি। ওই রাজ্যে বসপা জিতেছে ৬টি আসনে। ফলে ওই ছ'জনের সমর্থন পেয়ে গেলে সেখানেও কংগ্রেসের সরকার গঠনে কোনও বাধা থাকবে না।

বিধানসভা ভোটের আগে এই দুই রাজ্যে প্রাথমিক কথাবার্তা চালিয়েও কংগ্রেসের সঙ্গে জোট করতে অস্বীকার করেন মায়াবতী। তাহলে কেন এই সমর্থন, সেই প্রশ্নের ব্যাখ্যাও তিনি করেছেন। জানিয়েছেন, বিজেপিকে ঠেকাতেই তিনি এই সিদ্ধান্ত নিচ্ছেন।

তবে সমর্থন করলেও কংগ্রেসের বিরুদ্ধে তোপ দেগেছেন মায়াবতী। তাঁর অভিযোগ, বছরের পর বছর দেশে ক্ষমতায় থাকার পর কংগ্রেস দেশের দলিত, পিছিয়ে পড়া মানুষের জন্য কিছুই করেনি কংগ্রেস। তাই সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য তৈরি হয়েছে একাধিক দল। এই কারণেই বিজেপির বাড়বাড়ন্ত বলেও তিনি দাবি করেছেন।