পার‌্‌থে প্রথম ইনিংসের শুরুতেই ব্যাকফুটে টিম ইন্ডিয়া


লাঞ্চের আগে শেষ ওভার। লাল টুকটুকে বলটা মিচেল স্টার্কের হাত থেকে বেরিয়ে পিচে পড়ার পর লেট সুইং করে নাড়িয়ে দিল মুরলী বিজয়ের স্টাম্প। স্কোরবোর্ডে ভারতের পাশে তখন ফুটে উঠল ৬-১। অস্ট্রেলিয়ার থেকে পিছিয়ে ৩২০ রানে। হাত রয়েছে ৯ উইকেট।

শনিবার পার্‌থের পিচে প্রথম ইনিংসের শুরুতেই ব্যাকফুটে বিরাট কোহালিরা। টিম ইন্ডিয়ার ওপেনিং জুটি ভাঙল মাত্র ৩.১ ওভারে। শূন্য রানে বিজয়ের আউট হওয়ায় ধরন দেখে আর চুপ করে থাকতে পারেননি সুনীল গাওস্কর। বলেই ফেললেন, "এ তো হাফ পুশ, হাফ ড্রাইভ! লাঞ্চের আগে এ ধরনের শট খেলা কেন?"
যে বলে ডিফেন্স করা উচিত, সেই বলে ব্যাট চালাতে গিয়ে আউট হলেন বিজয়। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্কও বললেন, "ড্রেসিং রুমে ফিরে নিজের উপর প্রচণ্ড রেগে যাবেন বিজয়।" তবে শুধু বিজয়কে বা দোষ দেওয়া কেন? বিজয়ের সঙ্গী কে এল রাহুলও বেশি ক্ষণ ক্রিজে টিকতে পারেননি। জশ হেজ্লউডের বলে মাত্র ২ রান করে তিনিও বিজয়ের পথ ধরলেন।

গত কালের ২৭৭-৬ নিয়ে খেলতে নেমে ৩৮ রানের দামি ইনিংস খেললেন অজি অধিনায়ক টিম পেইন। লোয়ার অর্ডারে প্যাট কামিন্সও জুড়লেন ১৯ রান। ভারতীয় পেসারদের বিরুদ্ধে ৬৬ বল ধরে অটুট থাকল তাঁর  ডিফেন্স। শেষমেশ লাঞ্চের কিছু ক্ষণ আগে ৩২৬ রানে শেষ হয় অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস।
৪১ রান খরচ করে ইশান্ত শর্মা একাই তুলে নেন ৪ উইকেট। ২টো করে উইকেট নিয়েছেন যশপ্রীত বুমরা, উমেশ যাদব এবং হনুমা বিহারী। তবে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের বেগ দিলেও প্রথম ইনিংসে উইকেট অধরাই রইল মহম্মদ শামির।