‌বিজয় মালিয়াকে ভারতে ফেরানোর নির্দেশ ব্রিটেনের আদালতের


অবশেষে ভারতেই ফিরতে হচ্ছে লিকার ব্যারন বিজয় মালিয়াকে। সোমবার ব্রিটেনের ওয়েস্ট মিনস্টার ম্যাজিস্ট্রেট কোর্ট বিজয় মালিয়াকে ভারতে ফেরানোর পক্ষেই রায় দিয়েছে। চিফ ম্যাজিস্ট্রেট জজ এমা অরবুথনট এই ঐতিহাসিক রায় দেন। এর আগে ব্রিটেনের ওয়েস্টমিনস্টার কোর্টে একাধিকবার বিজয় মালিয়াকে প্রত্যর্পণের আবেদন জানিয়েছিল ইডি। শিল্পপতি মালিয়ার বিরুদ্ধে ৯ হাজার কোটি টাকা ঋণ খেলাপির অভিযোগ রয়েছে। প্রথমে যদিও ইডি এবং সিবিআইয়ের আবেদনে তেমন গুরুত্ব দিতে চায়নি ব্রিটেনের আদালত।

কিন্তু ভারতের পক্ষ থেকে একের পর এক প্রমাণ দাখিল করা হয় এমনকী রাজনৈতিক স্তরেও চাপ বাড়ছিল। সেই দ্বিমুখী চাপের কাছে অবশেষে হার মানতে হয়েছে মালিয়াকে।

ভারতে ফিরতে হবে বুঝতে পেরেই গত কয়েদিন ধরেই স্টেট ব্যাঙ্কের টাকা মিটিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন তিনি। এমনকী অনেকটা চোরের মায়ের বড় গলার মতো আদালতে দাঁড়িয়ে বলেছিলেন আমি টাকা চুরি করে পালাইনি। যদি সত্যিই তাই হয়ে থাকে তাহলে আগে থেকে টাকা ফেরতের প্রস্তাব দিলেন কেন মালিয়া। ভারত এদিকে লিকার ব্যারনকে স্বাগত জানাতে আগে থেকেই শ্রীঘর সাজিয়ে রেখেছে। আইনি ছাড়পত্র মিললেই সেই শ্রীঘরেই ঠাঁই হবে মালিয়ার। তার পরেরটা অবশ্য ক্রমশ প্রকাশ্য।