বছর শেষে দেশের দারিদ্র্য নিয়ে মুখ খুলে কী জানালেন মোদী!'মন কী বাত'-এ উঠে এল একাধিক প্রসঙ্গ


১১ ডিসেম্বর ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপির ভরাডুবির পর এদিন প্রথমবার 'মন কী বাত' অনুষ্ঠানে একাধিক ইস্যু নিয়ে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। লোকসভা নির্বাচনের দামামা ইতিমধ্যেই বেজে গিয়েছে। তার আগে ২০১৮ সালের শেষ 'মন কী বাত' অনুষ্ঠানে বিভিন্ন বিষয়ে তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও তিনি জানান, 'মন কী বাত' অনুষ্ঠানকে তিনি রাজনীতি থকে দূরে রেখেছেন।


সর্দার প্যটেল পুরস্কার
এদিন সর্দার প্যাটেল পুরস্কারের ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এই পুরস্কার জাতীয় একতাকে ঘিরে তৈরি হবে। যাঁরা জাতীয় একতার জন্য নজির গড়বেন তাঁদের এই পুরস্কার দেওয়া হবে।

মহত্মা গান্ধীর সার্ধ শতবার্ষিকী
২০১৯ সালে মহত্মা গান্ধীর ১৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বেশ কয়েকটি অনুষ্ঠানের ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

দেশের খাদ্য সংক্রান্ত সমস্যা
এফএসএসএআই এর তরফে মহত্মা গান্ধীর সার্ধশতবার্ষিকী উপলক্ষ্যে 'দেশে খাদ্যের অধিকার' সংক্রান্ত বিভিন্ন পদক্ষেপ নেওয়া হবে, বলে জানান প্রধানমন্ত্রী।

প্রজানন্ত্র দিবস
প্রজানতন্ত্র দিবসের দিন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সাইরিল রামাফোসা উপস্থিত থাকবেন প্রধান অতিথি হিসাবে। এদিন 'মন কী বাত' অনুষ্ঠানে একথা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

হানায়াকে অভিনন্দন
এদিন ১২ বছর বয়সী হানায়াকে ক্যারাটে চ্যাম্পিয়নশিপে সোনা জেতবার জন্য অভিনন্দন জানান প্রধানমন্ত্রী মোদী।

রজনীকে অভিনন্দন!
হরিয়ানার মেয়ে রজনীকেও এদিন মহিলা বক্সিং এ সোনা জেতবার জন্য অভিনন্দন জানান প্রধানমন্ত্রী মোদী।

প্রসঙ্গ কুম্ব মেলা
কুম্ভ মেলা নিয়ে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। আগামী ১৫ জানুয়ারি থেকে কুম্ভ মেলা শুরু হওয়ার কথা।

দারিদ্র মুছে যাচ্ছে
প্রধানমন্ত্রী এদিন দাবি করেন , বিশ্বের বিভিন্ন এজেন্সি মেনে নিয়েছে যে দারিদ্র্য কাটিয়ে ক্রমেই এগিয়ে যাচ্ছে ভারত। পাশাপাশি ইলেকট্রিসিটিও দেশের সমস্ত ক'টি গ্রামে পৌঁছে গিয়েছে বলে দাবি করেন তিনি।