এক ধাক্কায় উধাও আড়াই লক্ষ কোটি! নির্বাচনী ফলের আগে প্রমাদ গুনছে বাজার


দিনভর মাথা তুলে দাঁড়াতে পারল না শেয়ার বাজার। দিনের শেষে ৭০০ পয়েন্ট নীচে থামল সেনসেক্স। আর নিফটি ২০০ পয়েন্টে। সব সেক্টরেরই শেয়ার মুখ থুবড়ে পড়েছে। সবথেকে বিস্ময়ের এক ধাক্কায় মার্কেট থেকে উধাও হয়ে গিয়েছে প্রায় আড়াই লক্ষ কোটি টাকা। সেলসেক্স ৩৫ হাজারের নীচে নেমেছে। নিফটি দাঁড়িয়েছে ১০ হাজার ৪৮৮-তে।

রাত পোহালেই পাঁচ রাজের বিধানসভার ফলাফল। বিজেপি না কংগ্রেস সেই টানাপোড়েন তো রয়েছেই এর মধ্যে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেল পদত্যাগ করেছেন। তার ফলে দিনভর আর ঝেড়ে উঠতে পারেনি সেলসেক্স ও নিফটি। এর ফলে বিনিয়োগকারীরা সাবধানে পা ফেলেছে বিনিয়োগে।

বিশ্বের শেয়ারবাজারও ধস নেমেছে পেক তেল উৎপাদক সংস্থা উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেওয়ায়। দিনে ১২ লক্ষ ব্যারেল তেল উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানুয়ারি থেকে। ফলে বিশ্ববাজারে ফের জ্বালানির দাম বৃদ্ধির সম্ভাবনাও দেখা দিয়েছে। এই অবস্থায় বিএসসির অন্তর্ভুক্ত শেয়ারগুলিতে ধস নেমেছে। ২ লক্ষ ৫২ হাজার ৪৭৮ কোটি টাকার শেয়ার দিনের শেষ দাঁড়িয়েছে মাত্র ১.৩৭ কোটিতে। ৯০০ কোটি টাকার শেয়ার বিক্রে করে দিয়েছে বিদেশি বিনিয়োগকারীরা। বিভিন্ন সেক্টরে পতন লক্ষ করা গিয়েছে।

আগামী বছর লোকসভা নির্বাচন। তার আগে ২০১৯-এর সেমিফাইনাল যুদ্ধের ফলাফল ঘোষণার আগেই পদত্যাগ করলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেল। আর তার পদত্যাগের পর মার্কেট নিয়ে আরও উদ্বেগ তৈরি হল সপ্তাহের শুরুতেই। ভারতের বাজারের জন্য এটি একটি উদ্বেগের সপ্তাহ বলে ব্যাখ্যা করেছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, ব্যক্তিগত কারণ দেখিয়ে উর্জিত প্যাটেল সোমবার পদত্যাগ করেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের পদ থেকে। দীর্ঘদিন ধরেই টানাপোড়েন চলছিল। অবশেষে তিনি ইস্তফা দিলেন ব্যক্তিগত কারণ দেখিয়ে। যদিও তাঁর ইস্তফার জন্য নরেন্দ্র মোদী সরকারের সঙ্গে সংঘাতের বিষয়টিকেই বড় করে দেখছেন রাজনৈতিক মহল।