৫ টাকাতে ঘুরে আসুন কুম্ভমেলা


কুম্ভমেলা উপলক্ষে পুণ্যার্থীদের জন্য সুখবর দিল রেল। আগামী বছর ন্যূনতম ৫ টাকায় ট্রেনে চেপে কুম্ভমেলায় যেতে পারবেন তীর্থযাত্রীরা! সম্প্রতি একটি টুইট করে এই বিশেষ সুবিধার কথা ঘোষণা করেছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।

আগামী বছরের সমস্ত কুম্ভমেলা স্পেশাল ট্রেন শুল্কমুক্ত করেছে ভারতীয় রেল। এতদিন পর্যন্ত সাধারণ, মেল ও এক্সপ্রেস দূরপাল্লার ট্রেনে যাত্রীপিছু পাঁচ টাকা অতিরিক্ত কুম্ভমেলা শুল্ক আদায় করা হত। যা মেল ও এক্সপ্রেস ট্রেনের স্লিপার কোচে ১০ টাকা, এসি চেয়ারকার ও থ্রি-এসির ২০ টাকা, এসি টু-টিয়ার এবং এসি ফার্স্ট ক্লাসের টিকিটে যথাক্রমে ৩০ ও ৪০ টাকা আদায় করা হত। আগামী বছরের কুম্ভমেলায় সেই শুল্ক প্রত্যাহার করার সিদ্ধান্ত ঘোষণা করেছে রেল। তার ফলেই বিভিন্ন দূরপাল্লার ট্রেনে ন্যূনতম ভাড়া দাঁড়িয়েছে মাত্র ৫ টাকা।

সম্প্রতি টুইট করে যাত্রীদের জন্য এই বিশেষ সুবিধার কথা জানিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। তিনি জানিয়েছেন, তীর্থযাত্রীদের কথা মাথায় রেখে এবং এই সময়ে পর্যটকদের আরও আকৃষ্ট করতেই এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। সেইসঙ্গে এই সিদ্ধান্তের প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি সম্বলিত একটি পোস্টারও তিনি সেই টুইটে জুড়ে দিয়েছেন। সেখানে বলা হয়েছে, 'শ্রদ্ধালুয়ো কো রেলবে কা উপহার'। আগামী বছরে ১৫ জানুয়ারি থেকে ৪ মার্চ কুম্ভমেলা। মেলা উপলক্ষে দেশ-বিদেশ থেকে ১ কোটিরও বেশি মানুষ এলাহাবাদে সমবেত হবেন। কুম্ভ শুল্ক মকুব হলেও তীর্থযাত্রীদের সব ধরনের স্বাচ্ছন্দ্য ও নিরাপত্তা সুনিশ্চিত করা বা পরিষেবা প্রদানের ক্ষেত্রে কোনও ঘাটতি রাখছে না রেল।

রেলমন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, প্রয়াগরাজে আগামী বছরের অর্ধকুম্ভ উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৮০০ বিশেষ ট্রেন চালানো হবে। পাশাপাশি পর্যটকদের জন্য ছ'টি বিশেষ টুরিস্ট ট্রেন এই সময়ে চলবে। এছাড়া প্রবাসী ভারতীয়দের জন্য প্রয়াগরাজ ও নয়াদিল্লির মধে্য চার থেকে পাঁচটি বিশেষ ট্রেন চলবে। মূলত প্রবাসী ভারতীয়, যাঁরা বারাণসীতে 'প্রবাসী ভারতীয় দিবস' এবং প্রয়াগরাজে কুম্ভের জন্য আসবেন, তাঁরা এই বিশেষ ট্রেনগুলির সুবিধা পাবেন।

কুম্ভের জন্য বিশেষ ট্রেনগুলির ব্র্যান্ডিংয়ের ক্ষেত্রেও পরিবর্তন করবে রেল। প্রায় ১৪০০ কোচ কুম্ভ মেলার বিভিন্ন ছবি দিয়ে সাজানো হবে। কুম্ভের জন্য বিভিন্ন কাঠামোগত ও প্রযুক্তিগত ব্যবস্থা নিয়েছে ভারতীয় রেল। এলাহাবাদ জংশন সংলগ্ন এলাকায় তীর্থযাত্রীদের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। বসানো হয়েছে এলসিডি স্ক্রিন-সহ সিসিটিভি ক্যামেরা। ভারতীয় রেলের তরফে তীর্থযাত্রীদের সহায়তার জন্য থাকবে কুম্ভ মেলা সেবক। অসংরক্ষিত টিকিট কাটার অ্যাপ–ইউটিএস-এ কুম্ভের জন্য অগ্রিম টিকিট বুকিংয়ের অনুমতি দিয়েছে রেল। প্রয়াগরাজ এলাকার আশপাশে ১১টি স্টেশন থেকে এই টিকিট বুক করা যাবে। এই স্টেশনগুলি হল– এলাহাবাদ জংশন, এলাহাবাদ সিটি, নয়নি, সুবেদারগঞ্জ, প্রয়াগ, প্রয়াগঘাট, ফাফামউ, ঝুন্সি, বিন্ধ্যাচল এবং এলাহাবাদ চৌকি। শীঘ্রই 'রেল কুম্ভসেবা মোবাইল অ্যাপ' চালু করা হচ্ছে। এছাড়াও ১০০টি অতিরিক্ত অসংরক্ষিত টিকিট কাউন্টার প্রয়াগরাজের নিকটবর্তী সব স্টেশনে খোলা হয়েছে।