তিন তালাক নিয়ে লোকসভায় আলোচনা, হুইপ জারি বিজেপির


আলোচনার জন্য বৃহস্পতিবার লোকসভার উঠতে চলেছে তিন তালাক বিল। এদিন সব সাংসদদের উপস্থিত থাকার জন্য হুইপ জারি করেছে বিজেপি নেতৃত্ব। বিল উত্থাপনের সময়ে যাতে প্রত্যেকে লোকসভায় উপস্থিত থাকেন ও ভোটাভুটিতে অংশ নেন, সেব্যাপারে এদিন তিন লাইনে হুইপে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। শুধু তাই নয়, এই নির্দেশ কেউ অমান্য করলে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে। যদিও এদিন শুরুতেই রাফালে উত্তাল হয় সংসদ। দুপুর পর্যন্ত মুলতুবি যায় সংসদ। ফের তিন তালাক বিল নিয়েও তুমুল হুইহট্টগোল হতে পারে বলে মনে করা হচ্ছে।

এপ্রসঙ্গে এদিন আইনমন্ত্রী আরএস প্রসাদ বলেন, "তিন তালাক বিল প্রকৃতিগতভাবে অত্যন্ত বৈষম্যমূলক। এটি শুধু দুটি রাজনৈতিক দলের মতপার্থক্যের বিষয় নয়, এর সঙ্গে নারীদের সামাজিক সুরক্ষার বিষয়টিও জড়িত।"

এদিন বিতর্কে অংশ নেবে কংগ্রেস। তিন তালাকে তিন বছরের কারাদণ্ডের সংস্থান রেখে সেপ্টেম্বরে অর্ডিন্যান্স জারি করে সরকার। সেই অর্ডিন্যান্সে আইনি বৈধতা দিতেই সংসদে বিল পেশ করা হয়। এর আগে লোকসভায় পাস হলেও, রাজ্যসভায় আটকে যায় তিন তালাক বিল। বিরোধীদের একাধিক সংশোধনী খারিজ করে সরকার। যদিও, অর্ডিন্যান্সে বিরোধীদের দাবি মেনে, তিন তালাকে জামিনের সংস্থান রাখা হয়।

একাধিক ধারা বদলে যাওয়ায় নতুন করে তিন তালাক বিল লোকসভায় পেশ করেছে সরকার। এবারও সংসদে বিল আটকে গেলে সরকারকে আবার অর্ডিন্যান্স জারি করতে হবে। লোকসভায় আলোচনার পর ভোটাভুটির কথা মাথায় রেখে সাংসদদের ওপর হুইপ জারি করেছে কংগ্রেস-বিজেপি।