মাল্যের মামলার হেস্তনেস্ত কি আজ, লন্ডনে হবে চূড়ান্ত শুনানি

বিজয় মাল্য।

রাত পোহালেই ঋণখেলাপি বিজয় মাল্যের প্রত্যর্পণ মামলার চূড়ান্ত শুনানি লন্ডনে। মনে করা হচ্ছে, ওয়েস্টমিনস্টারে ম্যাজিস্ট্রেটের আদালতে আগামিকালই হয়তো একটা হেস্তনেস্ত হবে।

নরেন্দ্র মোদী সরকার আশাবাদী, কালই হয়তো রায় দেবেন বিচারক এমা আর্থবানোট, এবং সেই রায় ভারত সরকারের পক্ষে যাবে। মাল্য, নীরব মোদী, মেহুল চোক্সীদের মতো ঋণখেলাপি ব্যবসায়ীদের দেশ ছেড়ে পালাতে সাহায্য করার অভিযোগে বিরোধীরা নিয়মিত কাঠগড়ায় তুলছেন মোদী সরকারকে।

সম্প্রতি অগুস্তা চপার ঘুষ কাণ্ডের মধ্যস্থতাকারী ক্রিশ্চিয়ান মিশেলকে দুবাই থেকে ফিরিয়ে আনা সম্ভব হওয়ায় সেই ক্ষতে কিছুটা প্রলেপ পড়েছে। লন্ডনের আদালত মাল্যের প্রত্যর্পণের পক্ষে রায় দিলে তা লোকসভা ভোটের মুখে বাড়তি অক্সিজেন হবে বলে মনে করছে বিজেপি। তাই সিবিআই-ইডির একটি যৌথ দলকে ইতিমধ্যেই লন্ডন পাঠিয়ে দেওয়া হয়েছে। দলের নেতৃত্ব দিচ্ছেন সিবিআইয়ের জয়েন্ট ডিরেক্টর এ সাই মনোহর। এই গোয়েন্দা-কর্তাই ক'দিন আগে দুবাই থেকে দিল্লি নিয়ে এসেছেন মিশেলকে।

সম্প্রতি মাল্য জানিয়েছেন, সুদ বাদে ব্যাঙ্ক-ঋণের ১০০ শতাংশ টাকাই (প্রায় ৯০০০ কোটি) তিনি ফেরাতে তৈরি। টুইটারে তিনি লেখেন, ''আমি নিজে এক পয়সাও ধার করিনি। ঋণ নিয়েছিল কিংফিশার এয়ারলাইন্স। টাকা খোয়া যাওয়াটা ব্যবসায়িক ব্যর্থতা। গ্যারান্টার হওয়া মানেই প্রতারণা নয়।'' প্রশাসনিক সূত্রের মতে, মাল্য নিজেই হয়তো ভাবছেন, প্রত্যর্পণ অবশ্যম্ভাবী। তবে রায় যা-ই হোক, ১৪ দিনের মধ্যে হাইকোর্টে যেতে পারবে দু'পক্ষই। চূড়ান্ত রায়ের পরে প্রত্যর্পণের বিষয়ে সিদ্ধান্ত নেবে ব্রিটিশ সরকার। ফলে বিষয়টি সময়সাপেক্ষ।