পরিবেশ আদালতের নির্দেশেই ফের খুলছে তুতিকোরিনের স্টারলাইন কারখানা


ফের খুলতে চলেছে তামিলনাড়ুর বেদান্ত স্টারলাইন কারখানা। পরিবেশ দূষণের অভিযোগে স্টারলাইন তামার কারখানা বন্ধের দাবিতে উত্তাল হয়েছিল রাজ্য। পুলিসের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হয়েছিল ১৩ জন আন্দোলনকারীর। তারপরেই সরকারি নির্দেশিকা জারির জেরে বন্ধ করে দেওয়া হয় কারখানাটি। কিন্তু বছর ঘুরতে না ঘুরতেই সরকারের সেই নির্দেশিকা খারিজ করে ফের কারখানা খোলার অনুমতি দেয় দেশের সর্বোচ্চ পরিবেশ আদালত। কারখানা খোলার অনুমতি দেওয়ার পাশাপাশি পরিবেশ সুরক্ষায় তিন বছরের মধ্যে ১ কোটি টাকা খরচ করার নির্দেশ দেওয়া হয়েছে সংস্থাকে।

কারখানা সংলগ্ন এলাকা এবং গ্রামাঞ্চলের বাসিন্দাদের জন্য হাসপাতাল, স্বাস্থ্য পরিষেবা চালু করতে হবে বেদান্ত সংস্থাকে। এমনকী এলাকার লোকেদের প্রশিক্ষণ দেওয়ারও ব্যবস্থা করতে হবে।

যদিও তামিলনাড়ুর এডিএমকে সরকার এই কারখানা খোলার ঘোর বিরোধী ছিল। রাজ্যের পরিবেশমন্ত্রী কেসি কুরুপ্পানান জানিয়েছেন, শীর্ষ আদালতে নাকি তাঁরা আগেই এই কারখানা খোলার বিরোধিতা করে আবেদন জানিয়েছেন। মে মাসে কারখানা বন্ধ হওয়ার সঙ্গেসঙ্গেই সেখানকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।  রাজ্য সরকারের এই পদক্ষেপের সিদ্ধান্ত খারিজ করে দিয়ে পরিবেশ আদালত জানিয়েছে, কারখানা কর্তৃপক্ষ যদি পরিবেশ রক্ষায় যাবতীয় পদক্ষেপ নেয় তবেই সেখানকার বিদ্যুৎ সংযোগ ফিরিয়ে দেওয়া হবে। সর্বোচ্চ পরিবেশ আদালতের এই রায় দুঃখজনক বলে মন্তব্য করেছেন পরিবেশকর্মীরা।