শুধু মালিয়া নয়, মোট ৫৮ জনকে দেশে ফেরাতে সচেষ্ট কেন্দ্র


দিল্লি : বিজয় মালিয়া, মেহুল চোকসি, নীরব মোদি সহ আর্থিক প্রতারণার দায়ে অভিযুক্ত ৫৮ জনকে দেশে ফেরানোর চেষ্টা চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। লুক আউট নোটিশ, ইন্টারপোল রেড কর্নার নোটিশের মাধ্যমে তাদের ফিরিয়ে আনার চেষ্টা চলছে। পাশাপাশি অন্য দেশগুলির কাছে প্রত্যপর্ণের অনুরোধও করা হয়েছে। গতকাল সংসদে কেন্দ্রীয় সরকারের তরফে একথা জানানো হয়।

অভিযুক্ত ৫৮ জনের মধ্যে বর্তমানে ব্রিটেন, বেলজিয়াম, ইজিপ্ট, অ্যামেরিকা, অ্যান্টিগা ও বারবুডা থেকে কমপক্ষে ১৬ জনের প্রত্যপর্ণের বিষয়টি দেখছে CBI, ED। গতকাল বিদেশমন্ত্রকের তরফে লোকসভায় এই সংক্রান্ত তথ্য জমা দেওয়া হয়। তাতে বলা হয়, অগাস্টা ওয়েস্টল্যান্ড চপার কেলেঙ্কারিতে অভিযুক্ত মধ্যস্থতাকারী গিডো হাসকে ও কার্লো জেরোসাকে দেশে ফেরানোর জন্য ফের ইট্যালির কাছে আবেদন জানানো হয়েছে।

এর আগে ২০১৭ সালের নভেম্বরে জেরোসাকে দেশে প্রত্যপর্ণের আবেদন জানায় CBI। তারপর চলতি বছরের জানুয়ারিতে হাসকে প্রত্যপর্ণের আবেদন জানানো হয়। তদন্তকারীদের বক্তব্য, VVIP চপার কেলেঙ্কারিতে ক্রিশ্চিয়ান মিশেলের বক্তব্যে মিসিং লিঙ্কের হদিশ পেতে হাসকে ও জেরোসা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইতিমধ্যে ৫ ডিসেম্বর দুবাই থেকে ভারতে প্রত্যর্পণ করা হয়েছে ক্রিশ্চিয়ান মিশেলকে। 

এদিকে, নীরব মোদির বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করেছে বিদেশমন্ত্রক। অগাস্টে ব্রিটেনের কাছে দুটি পৃথক প্রত্যর্পণের আবেদন করা হয়। পাশাপাশি, সংযুক্ত আরব আমিরশাহিতেও প্রত্যর্পণের আবেদন জানানো হয়। একইভাবে মেহুল চোকসির জন্য অ্যান্টিগাতে প্রত্যর্পণের আবেদন করা হয়েছে। এছাড়াও, সম্প্রতি চোকসির বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করেছে ইন্টারপোল। গুজরাতের ব্যবসায়ী আশিস জবনপুত্র ও স্ত্রী প্রীতির জন্যও একইভাবে অ্যামেরিকার কাছে প্রত্যর্পণের অনুরোধ করা হয়েছে। আর ললিত মোদির ক্ষেত্রে সিঙ্গাপুর, হংকং, সংযুক্ত আরব আমিরশাহি ও মরিশাসে লুক আউট সার্কুলার জারি করা হয়েছে।