‘‌৪১ ঘণ্টা বিমানে ফিরতে পারবো না’‌, রেহাই চাইল চোকসি


অ্যান্টিগুয়া থেকে টানা ৪১ ঘণ্টা বিমানে করে আসতে হবে ভারতে। তাই আদালত যতই ডাকুক, আসতে পারবে না সে। কারণ, ৪১ ঘণ্টা বিমানে চলার মতো শারীরিক শক্তি তাঁর নেই। আদালতের শুনানিতে এই কথা লিখে চিঠি পাঠিয়েছে মেহুল চোকসি।

সেখানে তিনি আরও উল্লেখ করেছেন, প্রশাসন তার বিরুদ্ধে অভিযোগের পর অভিযোগ আনছে ঠিকই, কিন্তু সঠিক পরিস্থিতির কথা বিচার করছে না। এতদিন ধরে শুনানি চলছে, তাও একবারও তার শারীরিক অবস্থা নিয়ে তদন্তকারীরা কিছু জানায়নি। আদালতকে বলেনি, কেন এখনই মুম্বই যাওয়া তার পক্ষে সম্ভব নয়। তাই সেই কথা সে নিজেই জানাচ্ছে। আপাতত তার শরীর খুবই খারাপ, সেই কারণেই মুম্বই আসা তার পক্ষে সম্ভব নয়।

গত বছর জানুয়ারি মাসের ১৫ তারিখে মেহুল চোকসিকে অ্যান্টিগুয়ার নাগরিকত্ব প্রদান করে সে দেশের সরকার। আর তার কয়েকদিন পরেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক কেলেঙ্কারিতে নাম জড়ায় মেহুলের। নীরব মোদির সঙ্গে মোট ১৩০০০ কোটি টাকার কেলেঙ্কারির মূল অভিযুক্তদের মধ্যে চোকসিকে তালিকাভুক্ত করে তদন্তকারী সংস্থা। তারপর থেকেই একাধিক আইনের বলে অ্যান্টিগুয়া থেকে চোকসিকে দেশে আনানোর চেষ্টা করে যাচ্ছে ভারত সরকার। যদিও, নানা কারণে এখনও দেশে ফেরানো সম্ভব হয়নি।