মুখ ফিরিয়েছেন কৃষকরা, রাত জেগে বৈঠকে মোদি সহ বিজেপির শীর্ষ নেতারা


তিন রাজ্যে হার যে মোদি সরকারকে চিন্তায় ফেলেছে, তা যে কেউ বলবেন। তাই লোকসভা নির্বাচনের আগে নড়েচড়ে বসেছে বিজেপি শীর্ষ নেতৃত্ব। কীভাবে দেশের কৃষক সমাজের ভোট বিজেপির দিকে ফেরানো যায়, এখন সেই চেষ্টায় রত মোদি অমিত শাহরা। তাই গতকাল, মানে বুধবার রাতে মোদির বাসভবনেই গোপন বৈঠকে বসেছিল বিজেপি শীর্ষ নেতৃত্ব। সেখানে মূলত আলোচিত হয়েছে কৃষক স্বার্থ। মানে কীভাবে কৃষকদের সন্তুষ্ট করা যায়, তা নিয়ে একটি ব্লু প্রিন্ট তৈরি করতে চেয়েছে বিজেপি শীর্ষ নেতৃত্ব। 
কী থাকছে সেই কৃষক মোহিনী পরিকল্পনায়?‌ সবটা স্পষ্ট না হলেও অনেকেই আন্দাজ করছেন, শুধু ঋণ মকুব নয়, অনেকগুলি ইস্যুতে কৃষকদের প্রতি কল্পতরু হতে পারে মোদি সরকার। হাতে আছে দুরকম মডেল, এক, মধ্যপ্রদেশের প্রাক্তন মুখমন্ত্রী শিবরাজ সিং চৌহানের হাতে তৈরি বিশেষ কৃষক সহায়ক প্রকল্প '‌ভবন্তর স্কিম'। মানে, কৃষক সহায়ক মূল্যর চেয়ে বাজারে ফসলের দামের যে পার্থক্য তাকে মিটিয়ে ফেলে বেশি পরিমাণ অর্থ কৃষকদের হাতে তুলে দেওয়া। এছাড়াও ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী রঘুবর দাসের তৈরি বিশেষ প্রকল্পকেও উদাহরণ হিসাবে তুলে ধরতে চাইছে বিজেপি।

তিন রাজ্যে বিধানসভা নির্বাচনে হারের পর বিজেপি শীর্ষ নেতৃত্ব এটুকু বুঝতে পেরেছে, কৃষকদের খুশি রাখতে না পারলে হিন্দি বলয়ের একাধিপত্য বজায় রাখা প্রায় অসম্ভব হবে। এমনিতেই দক্ষিণ ভারত ও পূর্ব ভারতে বিজেপির তেমন স্থান নেই, এরপর হিন্দি বলয়েও যদি আসন সংখ্যা উল্লেখযোগ্য ভাবে কমে যায়, ২০১৯ সালে তাহলে সরকার তৈরি করা মুশকিল হয়ে যাবে। সেই বিষয়টি মাথায় রেখেই বিজেপি চাইছে জানুয়ারি মাসের পাঁচ তারিখের মধ্যে কৃষকদের জন্য এমন কোনও প্রকল্প ঘোষণা করতে, যাতে লোকসভার আগে বিরোধীরা কৃষক পীড়নের ইস্যু আর তুলতেই না পারে।