মাধ্যমিকে নয়া নিয়ম, পরীক্ষার্থীদের সামনেই খোলা হবে প্রশ্নপত্রের সিল


মাধ্যমিক পরীক্ষা যাতে নির্বিঘ্নে হয় এবং প্রশ্নপত্র ফাঁসের ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয়, তার জন্য চলতি বছর বেনজির পদক্ষেপ নেওয়া হয়েছিল। তা সত্ত্বেও বেনিয়ম ঠেকানো যায়নি। পরীক্ষার দেড় ঘণ্টা আগে প্রশ্নপত্র খুলে ফেলেছিলেন ময়নাগুড়ির সুভাষনগর হাইস্কুলের প্রধান শিক্ষক। তাই এবার পালটে গেল নিয়ম। মধ্যশিক্ষা পর্ষদের সিদ্ধান্ত, প্রধান শিক্ষকের ঘরে নয়, ২০১৯-এ পরীক্ষা শুরুর পাঁচ মিনিট আগে পরীক্ষার্থীদের সামনেই খোলা হবে প্রশ্নপত্রের সিল।

জীবনের প্রথম বড় পরীক্ষা, রেজাল্টের উপর পড়ুয়াদের ভবিষ্যৎ অনেকটাই নির্ভর করে। বছর বছর এ রাজ্যে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা বাড়ছে। কিন্তু, মধ্যশিক্ষা পর্ষদ পরিচালিত এই পরীক্ষা নিয়ে অভিযোগের শেষ নেই। টোকাটুকি তো বটেই, এক বছর মাধ্যমিকে অঙ্ক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় শোরগোল পড়েছিল রাজ্যে। সেবার ফের নতুন করে পরীক্ষা নিতে হয়েছিল মধ্যশিক্ষা পর্ষদকে। ২০১৮ সালে মাধ্যমিক পরীক্ষার আগে পর্ষদ নির্দেশিকা জারি করেছিল যে, সিল খোলার পর প্রধান শিক্ষকের ঘর থেকে মুখবন্ধ খামে পরীক্ষার্থীদের ঘরে প্রশ্নপত্র নিতে যেতে হবে। এমনকী, পরীক্ষা শুরুর ঠিক কুড়ি মিনিট আগে রাজ্যের সমস্ত স্কুলে একসঙ্গে খুলতে হবে মাধ্যমিকের প্রশ্নপত্র। কিন্তু লাভ হয়নি। ময়নাগুড়ির সুভাষনগর হাইস্কুলের ভেন্যু সুপারভাইজারকে পান কিনতে পাঠিয়ে পরীক্ষার দেড় ঘণ্টা আগেই প্রধান শিক্ষক প্রশ্নপত্র খুলে ফেলেছিলেন বলে অভিযোগ। ঘটনাটি ঘটেছিল অঙ্ক পরীক্ষার দিন। এই ঘটনা নিয়ে বিস্তর জলঘোলাও হয়। অভিযুক্ত প্রধান শিক্ষককে সাসপেন্ড করা হয়। অতীত থেকে শিক্ষা নিয়ে মাধ্যমিকের প্রশ্নপত্র সংক্রান্ত নিয়ম পালটে ফেলল মধ্যশিক্ষা পর্ষদ।

সাধারণভাবে পরীক্ষা শুরুর কয়েক ঘণ্টা আগে সংশ্লিষ্ট পরীক্ষাকেন্দ্রে সিল করা বান্ডিলে মাধ্যমিকের প্রশ্নপত্র পাঠিয়ে দেয় পর্ষদ। প্রশ্নপত্রের বান্ডিল খোলা হয় প্রধান শিক্ষকের ঘরে। তারপর প্রশ্নপত্র খোলা অবস্থায় হাতে নিয়ে পরীক্ষার্থীদের ক্লাসে যেতেন পরীক্ষকরা। ২০১৮ সালে মুখবন্ধ খামে পরীক্ষার্থীদের ঘরে প্রশ্নপত্র নিয়ে যাওয়ার নির্দেশিকা জারি করেছিল মধ্যশিক্ষা পর্ষদ। আর এবার নিয়ম আরও কড়া। ২০১৯ সালে সিল করা বান্ডিলে মাধ্যমিকের প্রশ্নপত্র সরাসরি পৌঁছে যাবে পরীক্ষার্থীদের ঘরে। পরীক্ষার শুরুর ঠিক পাঁচ মিনিট আগে পড়ুয়াদের সামনেই খুলতে হবে প্রশ্নপত্র। ২০১৯-র ১২ ফ্রেরুয়ারি থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা।