স্টেজের ওটার আগে ফেসবুকে প্রচার করবে কংগ্রেস


কলকাতা: লোকসভা নির্বাচনের আগে বিজেপি ও তৃণমূল কংগ্রেসকে একসঙ্গে আক্রমণ করাই লক্ষ্য এরাজ্যের প্রদেশ কংগ্রেসের। ১২ ডিসেম্বর রানী রাসমণি রোডের জনসভা থেকে সেই সুর বাঁধবেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। তার আগে সাধারণ মানুষের মন বুঝতে ফেসবুককে হাতিয়ার করছে প্রদেশ নেতৃত্ব।

রাফায়েল দুর্নীতি, চিটফান্ড কেলেঙ্কারি, রাজনৈতিক হিংসা, নারী নির্যাতন মূল্যবৃদ্ধি, শিল্পের দুর্দশা, শিক্ষাক্ষেত্রে নৈরাজ্য- ভোটের আগে এরকম বেশ কয়েকটি ইস্যু নিয়ে কেন্দ্র ও রাজ্যকে বিঁধতে চলেছে প্রদেশ কংগ্রেস। এব্যাপারে সাধারণ মানুষের প্রতিক্রিয়া জানতে ইস্যুগুলিকে ফেসবুকে তুলে ধরে জনতার মতামত নিচ্ছে তারা। ১০ ডিসেম্বর পর্যন্ত এই অভিনব প্রচার চলবে। ওইদিনই ফেসবুক লাইভ করবেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র।

প্রদেশ কংগ্রেসের এক নেতা বলেন, আমাদের এখন মানুষের সঙ্গে সরাসরি সম্পর্ক বাড়াতে হবে। আমাদের উপর অনেক মানুষেরই আস্থা নেই। দলের অবস্থান নিয়ে কর্মী সমর্থকরাও বিভ্রান্ত। তাই ফেসবুকে জনসংযোগ বাড়াতে চাইছেন প্রদেশ সভাপতি।

দলের দুর্দিনেও ভাঙা সংগঠন নিয়েও পদযাত্রাগুলিতে ভাল ভিড় টানছে সিপিএম। সামনে ৬ ডিসেম্বর কলকাতায় ফের বামেদের মহামিছিলের প্রস্তুতি চলছে। এই পরিস্থিতিতে অস্তিত্ব সঙ্কটে ভোগা প্রদেশ কংগ্রেস কি আদৌ সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে নিজেদের পায়ের তলার জমি শক্ত করতে পারবে? দলের নেতাদের মধ্যেই সেই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে।

প্রদেশ নেতৃত্বের আশা, ১১ ডিসেম্বর পাঁচ রাজ্যের ভোটে কংগ্রেসের ফল ভাল হলে পর দিন কলকাতার সমাবেশে সাড়া মিলবে৷ সেখান থেকেই লোকসভা ভোটের দামামা বাজিয়ে দেওয়া যাবে।প্রদেশ কংগ্রেস নেতৃত্বের পাশাপাশি বাংলার ভারপ্রাপ্ত এআইসিসি নেতা গৌরব গগৈ এবং তাঁর তিন সহ-পর্যবেক্ষক বি পি সিংহ, শরৎ রাউত এবং মহম্মদ জাভেদেরও ১২ তারিখের সমাবেশে থাকার কথা।